শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
পবিত্র ঈদ-উল-আযহা  উপলক্ষে জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন বাগেরহাট জেলা কমিটির পক্ষ থেকে সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা ঈদ মোবারক
সংবাদ শিরোনাম :
চুলকাটিতে বিশাল গরু ছাগলের হাটের শুভ উদ্বোধন  চুলকাটি বাজার রেলস্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় মোল্লাহাটে টিসিবির ৫৪০ লিটার সয়াবিন তেলসহ আটক ১ মোল্লাহাটে শিশু যত্ন কেন্দ্রের কেয়ার কিপারদের ৭ দিন ব্যাপী মৌলিক প্রশিক্ষণ উদ্বোধন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ বান্ধব চারা বিতরণ জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের বাগেরহাট জেলা-কমিটি অনুমোদন নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন
করোনা চিকিৎসায় প্লাজমা ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রে

করোনা চিকিৎসায় প্লাজমা ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রে

চুলকাঠি ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় জরুরি ভিত্তিতে প্লাজমা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশন (এফডিএ)। ফলে এখন থেকে করোনা রোগীদের দেহে প্লাজমা দেওয়া যাবে। খবর বিবিসির।

এই পদ্ধতিতে করোনা থেকে সেরে উঠেছে এমন ব্যক্তির দেহে এন্টিবডি তৈরি হওয়ার পর তার দেহ থেকে প্লাজমা নিয়ে করোনায় আক্রান্ত ব্যক্তিকে দেওয়া হয়। এতে করে আক্রান্ত ব্যক্তি দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে ৭০ হাজারের বেশি মানুষ প্লাজমা গ্রহণ করে সুস্থ হয়ে উঠেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এ ধরনের চিকিৎসার মাধ্যমে মৃতের হার ৩৫ শতাংশ কমে যাবে। মাত্র একদিন আগেই প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, রাজনৈতিক কারণে ভ্যাকসিন উন্নয়নের কাজ ব্যাহত করছে এফডিএ।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, দীর্ঘ সময় ধরে আমি এটাই খুঁজছিলাম। এই ঐতিহাসিক ঘোষণা দিতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। তিনি বলেন, চীনা ভাইরাসের বিরুদ্ধে আমাদের এই যুদ্ধে অনেকের জীবন বাঁচানো সম্ভব হবে।

তিনি প্লাজমা চিকিৎসাকে একটি শক্তিশালী থেরাপি হিসেবে উল্লেখ করেছেন। যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এমন লোকজনকে তিনি প্লাজমা দেওয়ার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

গত কয়েক মাসের সংগ্রহীত তথ্যের ভিত্তিতে দেখা গেছে প্লাজমা থেরাপি নিরাপদ। ফলে অনেক দেশই ইতোমধ্যেই করোনার চিকিৎসায় প্লাজমা ব্যবহার শুরু করেছে।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই তাণ্ডব চালাচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৫৮ লাখ ৭৪ হাজার ১৪৬। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৮০ হাজার ৬০৪ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ৩১ লাখ ৬৭ হাজার ৬৩ জন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers