সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
জাপানী বিভিন্ন ব্র্যান্ডের রিকন্ডিশন গাড়ী নিয়ে মোংলা বন্দরে “এমভি মালশিয়ান স্টার”

জাপানী বিভিন্ন ব্র্যান্ডের রিকন্ডিশন গাড়ী নিয়ে মোংলা বন্দরে “এমভি মালশিয়ান স্টার”

মাসুদ রানা, (মোংলা) স্টাফ রিপোর্টার।

সিঙ্গাপুর থেকে বিভিন্ন ব্র্যান্ডের জাপানী রিকন্ডিশন গাড়ী নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করেছে বৃহত্তম বানিজ্যিক জাহাজ মালশিয়া পতাকাবাহী“এমভি মালশিয়ান স্টার। ৭৪২টি গাড়ীর মধ্যেচট্রগ্রামে ৪৮৩টি গাড়ী খালাসের জন্য মঙ্গলবার দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নঙ্গর করে। ব্যাবসায়ীরা বলছে, অন্য বন্দরের তুলনায় সুযোগ সুবিধা বেশী হওয়ায় ব্যাবসায়ীরা এখন মোংলা বন্দরে বেশী গাড়ী খালাস করছে।

বন্দর সুত্রে জানায়, ব্যাবসায়ীরা প্রথমে জাপানের নাগোয়া, ইউকোহামা ও ওসাকা বন্দর থেকে বিভিন্ন ব্র্যান্ডের গাড়ী কিনে সিঙ্গাপুরে মজুদ রাখে। বাংলাদেশী ব্যাবসায়ীদের আমদানী করা এসব রিকন্ডিশন গাড়ী হত ১৬ জানুয়ারী সিঙ্গাপুর থেকে জাহাজ বোঝাই করে বাংলাদেশের উদ্দোশ্যে ছেড়ে আসে। জাপান থেকে আমদানীকরা এসকল রিকন্ডিশন গাড়ী নিয়ে ২১ জানুয়ারী প্রথমে চট্রগ্রাম বন্দরে ২৫৯টি গাড়ী খালাস করা হয়। বাকি ৪৮৩টি মোংলা বন্দরের খালাসেন জন্য ২২ জানয়ারী সকাল ১০টার দিকে চট্রগ্রাম বন্দর থেকে ছেড়ে আসে।

জাহাজটি মঙ্গলবার (২৩ জানুয়ারী) দুপুর ১টার দিকে বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নঙ্গর করে। আর (দ্বিতীয় সিপ্ট) বিকালের পালা থেকে খালাস কাজ শুরু করে পন্য খালাশকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লি: এর প্রতিনিধিরা। এখানে খালাসকৃত ৪৮৩টি গাড়ীর মধ্যে রয়েছে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকোয়া, নোয়া, মিনিবাস ও এ্যাম্বুলেন্স সহ একাধিক ব্র্যান্ডের গাড়ী। গত ২৫ ডিসেম্বর ৮০৩টি গাড়ী খালাস করে মোংলা বন্দর ত্যাগ করেছিরো “এমভি মালেশিয়ান স্টার নামের এই জাহাজটি।

পন্য খালাসকারী প্রতিষ্ঠানের সুপারভাইজার মোঃ রুহুল আমিন বলেন, মোংলা বন্দর জেটিতে এগুলো খালাস করতে ৮/৯ ঘন্টা সময় লাগবে বলে জানায় জাহাজটির শিপিং এজেন্ট কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন। খালাসকৃত গাড়ী বন্দর জেটির ইয়ার্ড ও সেডে সারীবদ্ধ করে রাখা হবে, পরে ঢাকার ব্যাবসায়ীরা তাদের সো-রুমে নিয়ে তা বিক্রি করবে বলেও জানান তিনি।

বারবিডা সবেক সহ-সভাপতি ও মেসার্স ট্রাস্ট অটো কার’র ব্যাবস্থাপনা পরিচালক মো: সাইফুল ইসলাম সম্রাট বলেন, ঢাকার সাথে মোংলা বন্দরের দুরত্ব মাত্র ২০৮ কিলোমটিার। এছাড়া আগে মোংলা বন্দর থেকে ঢাকায় পৌছাতে বেশী সময় লাগতো, এখন সেখানে মাত্র সাড়ে ৩ঘন্টায় ঢাকায় পৌছানো যায়। তাই ব্যাবসায়ীরা এ বন্দরকে বেছে নিয়েছে।
২০০৯ সালের ৩ জুন হক্স-বে অটোমোবাইল কোম্পানি প্রথম ২৫৫টি রিকন্ডিশন্ড গাড়ি আমদানির মধ্য দিয়ে মোংলা বন্দরে গাড়ি রাখার কার্যক্রম শুাং হয়। পে-অফ।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers