মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
উচ্চমাধ্যমিক বাংলা ব্যাকরণ

উচ্চমাধ্যমিক বাংলা ব্যাকরণ

রাহুল বণিক : শিক্ষা প্রত্যেক মানুষের জীবনে এক অনবদ্য অবদান। যেখানে মানব জীবন থমকে গিয়ে আবার ফিরে আসতে পারে তার একমাত্র পথ হলো শিক্ষা। তাই আমাদের বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে অনেক বেশি সচেতন। শিক্ষা যেন কোনভাবেই এই সঙ্কটময় সময়ে থেমে না থাকে তার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন অনবরত। বাংলাদেশ এর প্রত্যেক শিক্ষার্থী যেন শিক্ষার পথে এগিয়ে যেতে পারে তার ধারাবাহিকতায় আমাদের আজকের আলোচনা।

প্রশ্নঃ যোজক কাকে বলে? কত প্রকার ও কি কি উদাহরণ সহ লেখ।
উত্তরঃ যে শব্দ একটি ব্যাকাংশের সাথে অন্য একটি ব্যাকাংশ অথবা বাক্যস্থিত একটি শব্দের সঙ্গে অন্য একটি শব্দের সংযোজন, বিয়োজন বা সংকোচন ঘটায় তাকে যোজক বলে। যেমন- তুমি ও আমি যাব। মন্ত্রের সাধন কিংবা শরীর পাতন। তিনি বিদ্বান অথচ সৎ ব্যক্তি নন।
যোজকের শ্রেণি বিভাগঃ যোজক শব্দের কাজ, একাধিক পদ, খন্ডবাক্য কিংবা বাক্যকে জুড়ে দেওয়া বা সম্পর্কিত করা। অর্থ ও সংযোজনের ধরন অনুযায়ী যোজক বিভিন্ন প্রকারের হতে পারে। যেমনঃ
১। সাধারণ যোজকঃ এ ধরণের শব্দ শ্রেণি দুটো শব্দ বা বাক্যকল্পকে জুড়ে দেয়। সাধারণ যোজক শব্দ হলো ও, এবং, আর। যেমনঃ রহিম আর করিম দুই ভাই।৷ সুখ ও দুঃখ আক সাথে আসে না।। স্কুলে যাও এবং পাঠে মন দাও।

২। বৈকল্পিক যোজকঃ এ ধরণের যোজক একাধিক পদ, বা বাক্যকল্প বা বাক্যের মধ্যে বিকল্প নির্দেশ করে। বৈকল্পিক যোজক হলো- বাহ, না হয়, অথচ। যেমনঃ সাদা বা কালো। তিনি হয় রিক্সায় না হয় হেঁটে বাড়ি যাবেন। সারাদিন খুঁজলাম, অথচ বইটা পেলাম না।

৩। বিরোধমূলক যোজকঃ এ ধরনের যোজক দুটি বাক্যের মধ্যে সংযোগ ঘটিয়ে দ্বিতীয়টির সাহায্যে প্রথম বাক্যের বিরোধ নির্দেশ করে। বিরোধমূলক যোজক হলো- কিন্তু, তবু। যেমনঃ তোমাকে চিঠি লিখেছি কিন্তু উত্তর পাইনি। এতো বৃষ্টি হলো তবু গরম গেল না।

৪। কারণবাচক যোজকঃ এ ধরনের যোজক এমন দুটি বাক্যের মধ্যে সংযোগ ঘটায় যার একটি অন্যটির কারণ। কারণবাচক যোজক হলো- কারণ, যেহেতু, তাই, অতএব। যেমনঃ জিনিসের দাম বেড়েছে কার,পরিবহন ধর্মঘট। যেহেতু ঠান্ডা লেগেছে তাই আইসক্রিম খাচ্ছি না। তুমি অপরাধী অতএব শাস্তি পেতে হবে।

৫। সাপেক্ষ যোজকঃ এ ধরনের সংযোজক একে অন্যের পরিপূরক হয়ে ব্যবহৃত হয়। সাপেক্ষ যোজক হলো-যথা…তথা, যত…তত, যখন…তখন, যেমন…..তেমন, যেইরূপ….সেইরূপ। যেমনঃ যত গর্জে তত বর্ষে না। যথা ধর্ম তথা জয়।
উল্লিখিত আলোচনার ফলে যোজকের সকল বিষয়ের ধারণা লাভ করা সম্ভব। এ ধরণের যোজক ব্যবহার ব্যাকরণ এর যথার্থতা প্রদান করে সঠিক ভাবে আলোচিত হতে সাহায্য করে। তাই বলা যায় ভাষা জ্ঞান এর সাথে যোজক ধারণা থাকা উচিত।

উপস্থাপনায়
রাহুল বণিক
বিবিএ(সম্মান), এমবিএ(হিসাববিজ্ঞান)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers