শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
পৃথিবীর জমজ বোনের খোঁজ পেল নাসা

পৃথিবীর জমজ বোনের খোঁজ পেল নাসা

মা’র্কিন স্পেস রিসার্চ সেন্টার নাসা এবার দাবি করেছেন, দ্বিতীয় পৃথিবী খুঁজে পেয়েছে তারা।

গ্রহটির আকার প্রায় পৃথিবীর মতোই। কেপলার স্পেস টেলিস্কোপ—এর মাধ্যমে পৃথিবীর এই যমজ বোনের সন্ধান পেয়েছে প্রতিষ্ঠানটি। পৃথিবী থেকে প্রায় ৩০০ আলোকবর্ষ দূরে অবস্থান করছে এই গ্রহটি।পৃথিবীতে সূর্যের আলো যে পরিমাণে আসে, নতুন গ্রহটিতে তার ৭৫ শতাংশ সূর্যের আলো যায়। নাসা আরও জানায় পৃথিবীর তুলনায় এই নতুন গ্রহটি মাত্র ১.০৬ গুণ বড়।

এর আগেও এই নতুন গ্রহের ছবি হাতে পেয়েছিল নাসা। কিন্তু পৃথিবীর জমজ বোন খ্যাত এই গ্রহের উপস্থিতি স’ম্পর্কে নাসার বিজ্ঞানীগণ নিশ্চিত হতে পারেনি। বিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর মতোই তাপমাত্রা হবে নতুন এই গ্রহের।

এমনকি নতুন এই গ্রহে প্রা’ণের সন্ধান থাকার সম্ভাবনাও প্রবল বলে মনে করছেন তাঁরা। নাসায় কাজ করতে আসা ১৭ বছর বয়সী শিক্ষার্থী উলফ কুকিয়ার প্রথম এই গ্রহের সন্ধান পেয়েছিল। কুকিয়ার দাবি করেছিল, দু’টি গ্রহ সূর্যকে কেন্দ্র করে ঘুরছে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers