শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
বাগেরহাটের সুন্দরবনে উদ্ধার করা বন্যপ্রাণী অবমুক্ত করেছে র‌্যাব

বাগেরহাটের সুন্দরবনে উদ্ধার করা বন্যপ্রাণী অবমুক্ত করেছে র‌্যাব

বাগেরহাট অফিস
র‍্যাবের হাতে দেশের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া ১০ প্রজাতির বিলুপ্ত প্রায় ২৬টি বণ্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। ৩ জানুয়ারী বৃহস্পতিবার দুপুরে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এসব বণ্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। গত ১৮ জানুয়ারি যশোরের মনিরামপুর, সাতক্ষীরার মুন্সিগঞ্জ এবং ১৫ জানুয়ারি খুলনার পাইকগাছার কপিলমনি থেকে এ প্রানীগুলো জব্দ করে র‍্যাব -৬ এর সদস্যরা। জব্দ হওয়া এসব বণ্যপ্রাণীর মধ্যে রয়েছে মেছো বিড়াল ১ টি, সজারু ১ টি, বানর ২ টি, গন্দগোকুল ১ টি, অজগর ১ টি, গোখরা ২ টি, ধুসর বক ২ টি, ডাহুক পাখি ৬ টি, পানকৌড়ি ১ টি এবং সুদ্ধি কচ্ছপ ৯ টি। এগুলে পাচারকারীরা বিভিন্ন সময় সুন্দরবনসহ অন্যান্য এলাকা থেকে পাচার করে আনে। দেশের কিছু কিছু জায়গায় অবৈধভাবে মিনি চিড়িয়াখানা তৈরী করে এ প্রানীগুলো প্রদর্শনীর জন্য আটকে রাখে কিছু প্রভাবশালী ব্যাক্তি মালিকরা।
উদ্ধার হওয়া এসকল বন্যপ্রানী করমজলে অবমুক্তের সময় উপস্থিত ছিলেন, র‍্যাব-৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, স্টাফ কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আবুল কালাম আজাদ, খুলনা বিভাগীয় বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রধান নির্মল কুমার পাল ও করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবিরসহ র‍্যাব,কোস্টগার্ড ও বন বিভাগের অন্যান্য সদস্যরা।
র‍্যাব ৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম বলেন, অবৈধভাবে একটি চক্র চোরাই পথে পাচার করে এনে সুন্দরবনের এসব বণ্যপ্রাণী সংরক্ষণ করেছিল। যা এই সুন্দরবনের পরিবেশের জন্য ক্ষতিকর। দীর্ঘ দিন ধরে গোয়েন্দা সদস্যদের তথ্য অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বনবিভাগের কর্মকর্তাদের সমন্নয়ে যৌথ অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয় এবং যারা এসব বন্যপ্রানী পাচার ও সংরক্ষণ করেছিল তাদের জেল জরিমানা করাও হয়।
এর আগে গত বছরের ২৭ নভেম্বর ১৬ প্রজাতির ৪৩ টি বণ্যপ্রাণী জব্দ করে সুন্দরবনের এই করমজলে অবমুক্ত করা হয়। এছাড়াও, সুন্দরবনের মৎস্য, বনজ, বন্যপ্রানী ও দেশের দস্যু দমনের র‌্যাব সব সময় প্রস্তুত। বন্যপ্রানী উদ্ধার ও চোরা চালান রোধে আগামীতেও র‌্যাব এর অভিযান অব্যাহত থাকবে বলে জানায় র‍্যাবের এর কর্মকর্তা।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers