সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:৪৪ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে বিশ্ব অর্থনীতি!

১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে বিশ্ব অর্থনীতি!

১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে বিশ্ব অর্থনীতি এমন আশঙ্কার কথা শুনালেন বিশ্বব্যাংকের সাবেক প্রধান রবার্ট জোয়েলিক।

সম্প্রাতিক সময়ে চীন-যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্যিক দ্বন্দ্ব বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। করোনা মহামারির কারণে তৈরি আর্থিক সংকট যেন আগুনে ঘি ঢেলেছে। এরপর চীন-ভারতের সীমান্ত দ্বন্দ্ব নিয়ে অস্থির দুই দেশের বাণিজ্য। বিশ্বের শীর্ষ, দ্বিতীয় আর পঞ্চম অর্থনীতির দেশের চলমান দ্বন্দ্ব বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা দিনদিন বাড়িয়ে তুলছে। এমনও হতে পারে, এই সংকট কাটিয়ে উঠতে না পারলে বিশ্ব অর্থনীতি ১০০ বছর আগে যে অবস্থায় ছিল, সে অবস্থায় ফিরে যেতে পারে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’কে তিনি জানান, একসঙ্গে কাজ করে সংকট উত্তরণই একমাত্র মন্দা থেকে বিশ্ব অর্থনীতিকে রক্ষা করা সম্ভব হতে পারে। তা না হলে ১৯০০ সালের অবস্থায় ফিরতে পারে বিশ্ব অর্থনীতি।দেশগুলো যদি বিশ্বায়নের কথা না ভেবে শুধু নিজের দেশের উন্নয়নের কথা ভাবে, সংকট আরও প্রকট হবে বলেও আশঙ্কার জানান তিনি।বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ২০০৭ থেকে ২০১২ সাল নাগাদ দায়িত্ব পালন করেন তিনি। বিশ্ব অর্থনৈতিক সংকটের সময় দায়িত্বে ছিলেন তিনিই। সেসময় আর্থিক সংকট মোকাবিলায় বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক আর আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র সঙ্গে কাজ করেছেন তিনি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers