বুধবার, ১৯ জুন ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
পবিত্র ঈদ-উল-আযহা  উপলক্ষে জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন বাগেরহাট জেলা কমিটির পক্ষ থেকে সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা ঈদ মোবারক
সংবাদ শিরোনাম :
চুলকাটিতে বিশাল গরু ছাগলের হাটের শুভ উদ্বোধন  চুলকাটি বাজার রেলস্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় মোল্লাহাটে টিসিবির ৫৪০ লিটার সয়াবিন তেলসহ আটক ১ মোল্লাহাটে শিশু যত্ন কেন্দ্রের কেয়ার কিপারদের ৭ দিন ব্যাপী মৌলিক প্রশিক্ষণ উদ্বোধন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ বান্ধব চারা বিতরণ জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের বাগেরহাট জেলা-কমিটি অনুমোদন নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন
যুক্তরাষ্ট্র-তাইওয়ান বিশাল অস্ত্র চুক্তি: চীনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্র-তাইওয়ান বিশাল অস্ত্র চুক্তি: চীনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মাঝে ছয় হাজার ২০০ কোটি ডলারের বিশাল অস্ত্র চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আওতায় ওয়াশিংটনের কাছ থেকে ৯০টি এফ-১৬ জঙ্গিবিমান কিনবে তাইওয়ান। তবে এ চুক্তির কারণে দেশ দুটির সঙ্গে চীনের উত্তেজনা বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

গনমাধ্যম পার্সটুডের খবরে বলা হয়েছে, নতুন এ চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ৯০টি এফ-১৬ জঙ্গিবিমান বিক্রি করবে। আগামী ১০ বছরের মধ্যে এগুলো তাইয়ানকে বুঝিয়ে দেয়া হবে। শুক্রবার এ ঘোষণা দেয় ওয়াশিংটন।

তাইওয়ানকে যে বিমানগুলো দেয়া হবে তা হবে এফ-১৬ প্রযুক্তির সর্বাধুনিক ভার্সন।

ওয়াশিংটনের এমন ঘোষণার পর বেইজিংয়ের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, তাইওয়ানকে এফ-১৬ বিমান সরবরাহ করা হলে এর কঠোর পরিণতি ভোগ করতে হবে।

f 16 biman1

এফ-১৬ জঙ্গিবিমান

এর আগে ২০১৯ সালেই তাইওয়ানকে ৬৬টি এফ-১৬ বিমান সরবরাহ করার ইঙ্গিত দিয়েছিল যুক্তরাষ্ট্র। তখন এ চুক্তি করা থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায় বেইজিং। কিন্তু চীনের সেই আহ্বান তোয়াক্কা না করেই চুক্তি সম্পাদন করলো দেশ দুটি।

প্রসঙ্গত, ১৯৯২ সালে তাইওয়ানকে সর্বপ্রথম আধুনিক ও উন্নতমানের জঙ্গিবিমান সরবরাহ করে যুক্তরাষ্ট্র। যদিও চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, তাইওয়ান তাদের ভূখণ্ড। ফলে আলাদা করে অস্ত্র সরবরাহ করা চীনা নীতির লঙ্ঘন এবং এটিকে চীন তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers