শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে চীনা টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট!

যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে চীনা টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট!

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ টিকটকের মালিকানা বদলে যেতে পারে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চীনা সংস্থা বাইটডান্সের কাছ থেকে মালিকানা কিনে নিতে চলছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের জানা যায়, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে মাইক্রোসফটের প্রাথমিক কথাবার্তা হয়ে গেছে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোতে টিকটকের মালিকানা মাইক্রোসফটের হাতে চলে আসবে। কারণ মাইক্রোসফট চায় ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চুক্তির বিষয়টি নিষ্পত্তি করতে।

চুক্তিটি সম্পন্ন হলে ওয়াশিংটনের সঙ্গে চীনের একটি বিতর্কের সমাধান করতে পারবে মাইক্রোসফট। একই সঙ্গে প্রযুক্তিতে আরো শক্তি অর্জন করতে পারবে প্রতিষ্ঠানটি। তবে বলা হচ্ছে, মাইক্রোসফট অন্যান্য প্রযুক্তি সংক্রান্ত সংস্থাকে আহ্বান জানাতে পারে এই চুক্তিতে অংশ নিতে।

এদিকে, সম্প্রতি টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন ওঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চীনের হাতে চলে যাচ্ছে বলে ধারণা মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকি এই অ্যাপটিকে হাতিয়ার করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও চীন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করা হয়েছে মার্কিন গোয়েন্দাদের পক্ষ থেকে। এই পরিস্থিতিতে গত শুক্রবারই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যুক্তরাষ্ট্রে এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি। আবার সেদিনই শোনা যায় মাইক্রোসফট নাকি টিকটক কিনে নিতে চাইছে। এমনকি যুক্তরাষ্ট্র সরকারও নাকি চাইছিল বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের হাতে যাক। সেজন্য টিকটকের ওপর চাপও সৃষ্টি করছিল মার্কিন প্রশাসন।

আর দেশটির স্থানীয় সময় রবিবারই মাইক্রোসফটের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তারা জানিয়ে দিল, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে তাদের প্রাথমিক কথাবার্তা হয়ে গেছে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোতে টিকটকের মালিকানা মাইক্রোসফটের হাতে চলে আসবে।

বিশ্বখ্যাত এই তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়েছে, তাদের মালিকানায় গেল টিকটকে গ্রাহকদের তথ্য নিরাপত্তায় বিশেষ নজর দেওয়া হবে। কিন্তু প্রশ্ন হলো, মার্কিন প্রেসিডেন্ট যে টিকটক নিষিদ্ধ ঘোষণা করেছেন, সেটার কী হবে?

মাইক্রোসফট জানিয়েছে, সংস্থার সিইও সত্য নাদেলা নিজে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। আর ট্রাম্প বাইটডান্সকে ৪৫ দিন সময় দিয়েছেন, এই চুক্তিটি সেরে ফেলার জন্য। সেটা না হলে তিনি কড়া পদক্ষেপের দিকে এগোবেন।

সূত্র: সংবাদ প্রতিদিন, সিএনবিসি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers