শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
মোড়েলগঞ্জে নিম্নঅঞ্চল প্লাবিত: মৎস্য খাত সহ শত-শত মানুষ ক্ষতিগ্রস্থ

মোড়েলগঞ্জে নিম্নঅঞ্চল প্লাবিত: মৎস্য খাত সহ শত-শত মানুষ ক্ষতিগ্রস্থ

বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় দু’ই দিনের ভারি বৃষ্টিতে সাড়ে ৫ হাজার মৎস্য ঘের ডুবে গেছে। পৌরসভাসহ নিচু এলাকার শতশত মানুষ ও গবাদিপশু পানিবন্দী অবস্থায় রয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে শুরু হওয়া অবিরাম ভারি বর্ষন চলতে থাকে শুক্রবার বেলা ৮টা পর্যন্ত। ভারি বর্ষনে মৎস্য খাতে ক্ষয়ক্ষতি বেশী হয়েছে। বেলা ৮টার পর থেকেও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। এবারের বৃষ্টিতে সাম্প্রতিককালের ঘুর্ণিঝড় আম্ফান ও বুলবুলের চেয়ে মৎস্যখাতে ক্ষতি বেশী হয়েছে বলে দাবি করেছেন ভূক্তভোগীরা। আড়াই কোটি টাকা মাছ ভেসে গেছে। রেকড়িয় খালের শাখা প্রশাখায় বাঁধ দিয়ে বন্ধ করে রেখে পানি চলাচল প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে প্রভাবশালীরা। উপজেলা মৎস্য অফিস ও এলাকাসূত্রে জানাগেছে, বৃহস্পতি ও শুক্রবার এ দু’দিনের অবিরাম ভারী বর্ষণে উপজেলার পঞ্চকরণ ইউনিয়নের পঞ্চকরণ, খারইখালী, দেবরাজ, মহিষচরনী গ্রামের ১ হাজার মৎস্য ঘের ও পুকুর তলিয়ে গেছে।

জিউধরা ইউনিয়নের জিউধরা কাকড়াতলী, ডেউয়াতলা শনিরজোড়, বটতলা, চন্দনতলা, ঠাকুরানতলা, একরামখালী, সোমাদ্দারখালী, বরইতলা ২ হাজার পুকুর ও মৎস্য ঘের, বহরবুনিয়া ইউনিয়নের ঘষিয়াখালী, শনিরজোর, উত্তরফুলহাতা, পশ্চিম বহরবুনিয়া ১ হাজার মৎস্য ও পুকুর, নিশানবাড়িয়া ইউনিয়নের জিউধরা, আমুরবুনিয়া, গুয়াতলা, কুদঘাটা ১ হাজার মৎস্য ও পুকুর, মোরেলগঞ্জ সদর ইউনিয়নে গাবতলা গ্রামে পুকুর মৎস্য ঘের পানির নিচে নিমজ্জিত হয়েছে।এ দিকে মৎস্য অফিস সূত্রে জানাগেছে, দু’দিনের বর্ষণে ২০ টি গ্রামের মৎস্য ঘের, ছোট বড় পুকুর ৩ হাজার ২৪৬ টি মৎস্য পানির নিচে নিমজ্জিত হয়ে পড়েছে। এতে কমপক্ষে আড়াই কোটি টাকার ক্ষতি স্বাধন হয়েছে। এ সর্ম্পকে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদার, আব্দুর রহিম বাচ্চু, মাহমুদ আলী, জাহাঙ্গীর আলম বাদশা ও রিপন তালুকদার জানান, দু’দিনের ভারী বর্ষণে মৎস্য ঘের ব্যবসায়ীদের অপূরনীয় ক্ষতি হয়েছে। ভেসে গেছে হাজার হাজার পুকুর ও ঘেরের মাছ। সরকারিভাবে এদেরকে আর্র্থিক সহায়তা দিলে ক্ষতিগ্রস্ত এসব ঘের ব্যবসায়ীরা ক্ষতির পরিমান কিছুটা পুষিয়ে উঠতে পারবে বলে তাদের ধারনা। এ ব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য অফিসার বিনয় কুমার রায় জানান, ক্ষতিগ্রস্ত এলাকায় খোঁজ নিয়ে পানিতে নিমজ্জিত পুকুর ও ঘের মালিকদের প্রাথমিক ক্ষতির তালিকা নিরুপন করে উর্দ্ধতন কর্মকর্তাদেরকে অবহিত করা হয়েছে। এ সর্ম্পকে উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন বলেন, দু’দিনের বৃষ্টিতে যেসব ঘের তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের তালিকা নির্নয় করতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers