মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
ফেসবুক জনস্বাস্থ্যের জন্য বিপজ্জনক: গবেষণা

ফেসবুক জনস্বাস্থ্যের জন্য বিপজ্জনক: গবেষণা

সময়ের ব্যবধানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। বিশ্বে প্রায় ২শ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। তবে এর সমালোচনাও কম নেই।

ফেসবুকের বিরুদ্ধে সবচেয়ে বড় সমালোচনা হয় তথ্য চুরি ও ভুল তথ্য ছড়ানো নিয়ে। এসব কারণে ফেসবুককে জনস্বাস্থ্যের জন্য বিপজ্জনক বলে একটি গবেষনায় এতথ্য উঠেছে এসেছে।

বিবিসি জানায়, করোনাকালে ফেসবুকে মানুষের পোস্ট নিয়ে একটি গবেষণা চালায় যুক্তরাষ্ট্র ভিত্তিক সংগঠন আভাজ।

গবেষণায় দেখা গেছে, গত এক বছরে মানুষ ফেসবুকে ৩৮০ কোটি বার ভুল তথ্য দেখেছে। এটি চরমে পৌঁছে কভিড-১৯ মহামারির সবচেয়ে সংকটজনক সময়ে। যার কারণে জনস্বাস্থ্যের জন্য এক বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে ফেসবুক।

চিকিৎসকরা হুঁশিয়ারি দিচ্ছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে করোনার ভ্যাকসিন সম্পর্কে যেসব অপপ্রচার চালানো হচ্ছে তার ফলে এ ভাইরাসের ভ্যাকসিনের সন্ধান পাওয়া যাবে, তখন হয়তো অনেক মানুষ এই ভ্যাকসিন নিতে চাইবে না।

তবে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা যেসব পদক্ষেপ নিয়েছে, তা এই প্রতিবেদনে প্রতিফলিত হয়নি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলছে, ‘অপপ্রচার রুখতে আভাজের এই লক্ষ্যের সঙ্গে আমরাও এক মত। কিন্তু গত এপ্রিল হতে জুন পর্যন্ত আমরা কভিড-১৯ এর ব্যাপারে ভুল তথ্য সম্বলিত ৯ কোটি ৮০ লাখ পোস্টের বিরুদ্ধে সতর্কবাণী দিয়েছি এবং ৭০ লাখ পোস্ট সরিয়ে নিয়েছি।

বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির ‘ফ্যাক্ট চেকার্স’ বা তথ্য যাচাইকারীদের নেটওয়ার্কের মাধ্যমে এটা করা হয়েছে বলেও ফেসবুক দাবি করে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers