মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
ফকিরহাটের এক গ্রামেই উৎপাদন ১২ হাজার মেট্রিকটন সবজি, বিক্রি ৫ কোটি টাকা

ফকিরহাটের এক গ্রামেই উৎপাদন ১২ হাজার মেট্রিকটন সবজি, বিক্রি ৫ কোটি টাকা

মোল্লা আব্দুর রব, বাগেরহাট অফিস
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের মাশকাটা ধনপোতা গ্রামে বছরে উৎপাদন হচ্ছে ১২ হাজার মেট্রিকটন সবজি। চাল কুমড়া, মিষ্টি কুমড়া, করলা, লাউ, তরমুজ ও শসাসহ নানা জাতের বিষমুক্ত এসব বিক্রি হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাট-বাজারে। এখান থেকেই বছরে বিক্রি হচ্ছে প্রায় ৫ কোটি টাকার সবজি।
সরোজমিনে গিয়ে দেখা, ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের ধনপোতা, খরিবনিয়া, চাকুলি ও কুমারখালী বিল। এই চারটি বিলের ১শ ৪০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া, চাল কুমড়া, শসা, বেগুন, করলা, তরমুজ ও বাঙ্গিসহ নানা জাতের সবজি চাষ করে সফলতা পেয়েছেন স্থানীয় চার শতাধিক কৃষক। মৎস্য ঘেরের পাড়ে উৎপাদিত এসব সবজিতে কোন প্রকার রাসায়নিক কিটনাশক বা সার দেয়া হয় না। শুধুমাত্র প্রাকৃতিক বালাইনাশক ও জৈব সার ব্যবহার করে এসব সবজি উৎপাদন করা হচ্ছে বলে জানান এখানকার কৃষকরা।
ধনপোতা গ্রামের কৃষক জীবন পাল বলেন, আমাদের এই গ্রামের আশপাশের চারটি বিলে আমরা প্রায় চার শতাধিক কৃষক মৎস্য ঘেরে মাছ ও সবজি চাষ করি। আমরা মাছের ঘেরে লাইলে সবজি চাষ করার কারনে সবজিতে কোন ধরনের কীটনাশক বা রাসায়নিক সার ব্যবহার করি না। কারন এ ধরনের কীটনাশক বা সার পানিতে পরলে সব মাছ মারা যাবে। বর্তমানে আমি সবজির পাইকারি ব্যবসাসহ নিজের জমিতে উৎপাদিত সবজি ঢাকা, কুমিল্লা ও খুলনাসহ দেশের বিভিন্ন জেলার আড়ত গুলোতে বিক্রি করি। এই সবজি বিক্রির টাকার দিয়েই আমি একটি বাড়ী করেছি ও একটি মটরসাইকেল কিনেছি। সব খরচ বাদ দিয়ে বছরে আমার আয় ৩ থেকে ৪ লাখ টাকা।
একই গ্রামের কৃষক বাসু দেব বলেন, রাসায়নিক সারের বদলে আমরা ভার্মি কম্পোস্ট ও জৈব সার এবং কীটনাশকের বদলে নীম পাতার রস দিয়ে প্রকৃতিক বালাই নাশক স্প্রে করি। এছাড়া মেহগনি গাছের ফলের বিজ দিয়ে স্প্রে করা হয়। এ পদ্ধতি ব্যবহারের ফলে আমাদের চাষ করা প্রায় প্রতিটি সবজির ব্যাপক ফলন হচ্ছে। এর ফলে আমাদের মাছের চেয়ে সবজিতে বেশি লাভ হচ্ছে।
কৃষক মকবুল শেখ বলেন, ফকিরহাট কৃষি অফিস থেকে আমাদের গ্রামের চার শতাধিক কৃষককে বিভিন্ন সময় মাছের ঘেরে বিষমুক্ত সবজি উৎপাদনের বিষয়ে প্রশিক্ষন দেয়া হয়েছে। এছাড়া মাঠ পর্যায়ে কৃষি অফিসার এসে আমাদের হাতে-কলমে শিখিয়েছেন। কৃষি অফিস থেকে সরবারহ করা হচ্ছে উচ্ছ ফলনশিল বীজ। সব মিলিয়ে সবজি চাষে আমাদের ভ্যাগ্য বদলে গেছে। গ্রামের প্রতিটি মানুষই এখন স্বাবলম্বী। কেউ বেকার বসে নেই।
ফকিরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নাছরুল মিল্লাত বলেন, এসএসিপি প্রকল্পে আওতায় ধনপোতা গ্রামের কৃষকদের মৎস্য ঘেরের পাড়ে বিষমুক্ত সবজি উৎপাদনের উপর নিয়োমিত প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া কৃষকদের উচ্ছ ফলশীল জাতের সবজি বীজ সরবারহ করা হয়। যার সুফল হিসাবে বছরে এ চারটি বিল থেকেই উৎপাদন হচ্ছে ১২ হাজার মেট্রিকটন সবজি। যার বাজার মূল্য ৫ কোটি টাকারও বেশি। পদ্মা সেতুর সুবাদে পাইকার সবজি ব্যবসায়ীরা সরাসরি কৃষকদের ক্ষেত থেকে সবজি সংগ্রহ করছেন। ধনপোতা গ্রামের বিভিন্ন স্থানের রয়েছে সবজি সংগ্রহের স্থান। কৃষকরা ক্ষেত থেকে সবজি সংগ্রহ করে ওই স্থান গুলোতে রাখেন। পাইকার ব্যবসায়ীরা ট্রাক নিয়ে আসচ্ছেন সরাসরি কৃষকদের কাছ থেকে সবজি ক্রয় করছেন। কোন মধ্যস্থাকারি না থাকায় পাইকার ও কৃষক উভায়ই লাভবান হচ্ছেন। বর্তমানে এই গ্রামের প্রতিটি কৃষক পরিবার এখন স্বাবলম্বী। ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনোয়ার হোসেন বলেন, ফকিরহাট উপজেলাকে কৃষিতে সমৃদ্ধ একটি উপজেলা হিসাবে গড়ে তোলার জন্য উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। কৃষকদের নিয়োমিত প্রশিক্ষণসহ সকল ধরনের সহায়তা করা হচ্ছে। আশা করছি ধনপোতা গ্রামের কৃষকদের দেখে অন্যান্য কৃষকরাও বিষমুক্ত সমন্বিত কৃষিদের আগ্রহী হবে

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers