বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল ফকিরহাটের মাসকাটায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের। মাদারদিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  মোংলা বন্দর ও উপকুলীয় এলাকায় হঠাৎ বৃষ্টি কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক কারবারি ৮ জন আটক
“আবাহওয়া অনুকুলে থাকায়” ফকিরহাটে সরিষার বাম্ফার ফলন চাষিদের মুখে সোনালী হাঁসি

“আবাহওয়া অনুকুলে থাকায়” ফকিরহাটে সরিষার বাম্ফার ফলন চাষিদের মুখে সোনালী হাঁসি

পি কে অলোক, নিজস্ব প্রতিবেদক
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেশ কয়েকটি বিলে তেল জাতীয় ফসল সরিষার চাষ করায় এবার বাম্ফার ফলন হয়েছে। কৃষি অফিসের নানাবিধ পরামর্শ সার বীজ প্রদান এবং চলতি মৌসুমে আবাহওয়া অনুকুলে থাকায় বিলগুলিতে সরিষার বাম্ফার ফলন হয়েছে। আগামী খরিপ মৌসুমে সরিষা চাষিরা চলতি বছরের চেয়ে দ্বীগুন জমিতে সরিষার চাষ করবেন বলেও অভিমত ব্যাক্ত করেছেন। জানা গেছে, উপজেলা কৃষি অফিস তেল জাতীয় ফসল উৎপাদনের জন্য স্থানীয় কৃষকদের নিয়ে নানা প্রকার কর্মপরিকল্পনা করেই চলছিলেন। যারই অংশ হিসাবে উপজেলা কৃষি অফিস উপ-সহকারীদের মাধ্যমে স্থানীয় কৃষকদের সরিষা চাষের উপর নানা প্রকার প্রশিক্ষন পরার্মশ সার বীজ ও নগত অর্থ প্রদান করে চলছিলেন। সে মোতাবেক বেশ কয়েকটি বিলে প্রায় শতাধিক কৃষক তেল জাতীয় ফসল সরিষার চাষ করেন। প্রথম দিকে কৃষকরা একটু ঘবড়ে গেলেও ধর্য না হারিয়ে তারা আদাজল খেয়ে মাঠে পড়ে থাকেন সরিষা চাষের জন্য। চাষিরা ভাবতেও পারেননী এত কম খরচে অধিক ফসল পাবেন। তাদের প্রত্যেকের জমিতে বাম্ফার ফসল হয়েছে।পিলজংগ ইউনিয়নের টাউন নওয়াপাড়া গ্রামের সরিষা চাষি মোঃ ইউনুস আলী শেখ বলেন, প্রথমে স্যারদের কথায় আমরা তেমন একটা গুরুত্ব দেয়নী। পরে চিন্তা করলাম একই জমিতে বারবার একই ফসল চাষ করলে জমির র্উবরতা শক্তি হারিয়ে ফেলে। তাই স্যারদের কথামত আমি সহ বেশ কয়েকজন চাষি সরিষার চাষ শুরু করেছি। মোঃ আসাদুজ্জামান ফকির বলেন আউশ ধান কাটার পরে নভেম্বর মাসের ১০/১৫তারিখের মধ্যে জমিতে চাষ দিতে হবে। এর পর জমিতে শক্তি যোগানোর জন্য জৈব সার সহ বিভিন্ন প্রকার সার দিয়ে তার পর বীজ বপন করতে হবে। বীজ বপনের পর চারা গজালে তা যখন ৫/৬ইঞ্চি লম্বা হবে তখন ইউরিয়া সার ও সেচ দিয়ে বপনকৃত চারার যত্ন নিতে হবে। এবং ফুল হলে তাতেও সেচ ও সার দিয়ে যত্ন নিলে ফসল ভাল হবে। এছাড়াও একই গ্রামের কবির হাওলাদার তার ৫০শতক জমিতে, জেসমিন আক্তার ৫০শতক জমিতে, কুদ্দুস শেখ তার ৫০শতক জমিতে, নজরুল মল্লিক ৩৩শতক জমিতে, নজরুল হাওলাদার ৫০শতক জমিতে, ইকরাম হোসেন মোড়ল তার ৩০শতক জমিতে সরিষার চাষ করেছেন। অনুরুপ অগার্নিক বেতাগা বিলে অরুন মজুমদার ৭৫শতক জমিতে, গনেশ দাশ ৫০শতক জমিতে, প্রকাশ দাশ ৫০শতক জমিতে মোস্তাজ শেখ ৫২শতক জমিতে সরিষার চাষ করেছেন। এছাড়াও বাহিরদিয়া-মানসা ইউনিয়নে, শুভদিয়া ইউনিয়নে এবং ফকিরহাট সদর ইউনিয়নের বেশ কয়েকটি ব্লকে স্থানীয় চাষিরা সরিষার চাষ করেছেন। আবাহওয়া অনুকুলে থাকায় বিল গুলিতে সরিষার বাম্ফার ফলনও হয়েছে।
উপ-সহকারী কৃষি অফিসার বিপুল কুমার পাল এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, টাউন নওয়াপাড়া গ্রামের ২০/২২জন চাষি তাদের পরামর্শক্রমে চাষিদের নিজেস্ব জমিতে সরিষার চাষ করেছেন। আবাহাওয়া যদি ভাল থাকে তাহলে তাদের ফসল ঘরে তুলতে কোন সমস্যা হবে না। উপ-সহকারী প্রদীপ কুমার মন্ডল এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, আমরা উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সরিষা চাষিদের বীজ ও সার প্রদান করেছি। শুধু তাই নয় জনপ্রতি তাদেরকে ১হাজার করে টাকাও প্রদান করা হয়েছে। এব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, সরিষা চাষে লাভক্ষতির কথা চিন্তা না করে নিজেদের প্রয়োজনে এটির চাষ করা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমরা চাই একই জমিতে বারবার একই ফসলের চাষ না করে তেল জাতীয় ফসলের চাষ করতে। কারণ জমিতে বারবার একই ফসলের চাষ করলে জমির উর্বরতা শক্তি হারিয়ে ফেলে। তাই আমরা কৃষকদের সরিষা চাষে উৎসাহ যোগাচ্ছি। এতে নিজেদের তেল খৈল সহ নানা চাহিদা অনেকাংশে পুরণ করা সম্বাব হবে। এবিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাগেরহাট এর উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, কৃষিতে আমাদের অভাবনীয় সাফল্য রয়েছে, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি করতে হলে ১ইঞ্চি জমিও ফেলে রাখলে হবে না। তাই কৃষিকে আরো বেগবান করতে হলে সকলের প্রচেষ্টা অত্যান্ত জরুরী বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers