শনিবার, ২৭ Jul ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
পবিত্র ঈদ-উল-আযহা  উপলক্ষে জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন বাগেরহাট জেলা কমিটির পক্ষ থেকে সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা ঈদ মোবারক
সংবাদ শিরোনাম :
চুলকাটিতে বিশাল গরু ছাগলের হাটের শুভ উদ্বোধন  চুলকাটি বাজার রেলস্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় মোল্লাহাটে টিসিবির ৫৪০ লিটার সয়াবিন তেলসহ আটক ১ মোল্লাহাটে শিশু যত্ন কেন্দ্রের কেয়ার কিপারদের ৭ দিন ব্যাপী মৌলিক প্রশিক্ষণ উদ্বোধন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ বান্ধব চারা বিতরণ জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের বাগেরহাট জেলা-কমিটি অনুমোদন নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন
কিডনির পাথর থেকে বাঁচতে করনীয়

কিডনির পাথর থেকে বাঁচতে করনীয়

এখন বিপুলসংখ্যক মানুষ কিডনির পাথরের সমস্যায় ভোগে। যদিও কয়েকটি প্রতিরোধমূলক ব্যবস্থা নিলে কিডনিতে পাথর হওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়—

পর্যাপ্ত পানি

পর্যাপ্ত পানি পান করে কিডনির এসিডের (পিএইচ) মাত্রা স্বাভাবিক রাখতে হবে। পানির পাশাপাশি রসালো খাবার ও ফলমূলও দেহের জলীয় অংশ বাড়ায়।

পানীয়ে সাবধান

যেসব পানীয়ে এসিডের মাত্রা বেশি, সেসব পান করতে হবে সীমিত মাত্রায়। যেমন—কোমল পানীয়, অ্যালকোহল, চা ও কফি বেশি পান করা যাবে না।

ঘন ঘন টয়লেটে যান

যখনই প্রয়োজন তখনই টয়লেটে যান। প্রস্রাবে চাপ এলে তা আটকে রাখা যাবে না।

ক্যালসিয়ামযুক্ত খাবার

যেসব খাবারে প্রচুর ক্যালসিয়াম আছে সেগুলো নিয়মিত খেতে হবে। এসব খাবারের মধ্যে থাকতে পারে দই, পনির, বাদাম, পালংশাক ও বিট।

সাপ্লিমেন্টে সাবধান

মাংসপেশি গঠনের জন্য অনেকেই সাপ্লিমেন্ট গ্রহণ করেন। এসব সাপ্লিমেন্ট যেন কিডনির ক্ষতি না করে, সে জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে সঠিক মাত্রায় গ্রহণ করতে হবে।

ময়দা নয়, আটা

ধবধবে সাদা ময়দা বাদ দিয়ে একটু বাদামি আটা কিংবা ছাতুর তৈরি খাবার খান। এগুলো কিডনির জন্য ভালো।

লেবুর রস ও নারিকেল পানি

দেহে অ্যালকালাইনের মাত্রা বাড়ানোর জন্য প্রতিদিন অল্প করে লেবুর রস পান করুন। নারিকেলের পানিও যথেষ্ট উপকারী। পাশাপাশি খালি পেটে সবজির জুসও পান করতে পারেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers