বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
রক্তচোষার নয়, অর্থনৈতিক মুক্তির বাজেট চাই : মোমিন মেহেদী

রক্তচোষার নয়, অর্থনৈতিক মুক্তির বাজেট চাই : মোমিন মেহেদী

নিজস্ব প্রতিবেদক
৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেটে উন্নয়ন খাতে ২,৬১,৭৮৫ কোটি টাকা, যার সবটাই ঋণ নির্ভর হওয়ার তীব্র সমালোচনা করে নতুনধারা বাংলাদেশ এনডিবির  চেয়ারম্যান মোমিন মেহেদী বলেছেন. স্বাধীনতার ৫২ বছর পর এসে স্বাধীনতার স্থপতি-বঙ্গবন্ধু কন্যার সরকারের কাছে রক্তচোষার নয়, অর্থনৈতিক মুক্তির বাজেট চাই জনতার পক্ষ থেকে।

তিনি নারায়ণগঞ্জ মহানগর শাখার প্রশিক্ষণ কাউন্সিল ও বাজেট প্রতিক্রিয়া আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। এসময় তিনি আরো বলেন, আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০২৩-২৪ সালের যে বাজেট পেশ করেছেন তা তার মত কৃষক থেকে কোটি কোটি টাকার মালিক বনে যাওয়া ‘আলাদিনের চেরাগ’ পাওয়া ব্যক্তিতের জন্য উপযোগি। যে কারণে এই বাজেটে সাধারণ মানুষের রক্তচোষার লক্ষ্যে করারোপকরা হয়েছে, একই সাথে কালোটাকা উদ্ধার, টাকা পাচার রোধ ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কোন পরিকল্পনা নেই। ৭,৬১,৭৮৫কোটি টাকার বাজেটে উন্নয়ন খাতে ২,৬১,৭৮৫ কোটি টাকা, যার সবটাই ঋণ নির্ভর। এই খাত সরকারের লুটপাটের বড় ক্ষেত্র। আর রাজস্ব খাতে যে ৫ লক্ষ কোটি টাকা আয় ধরা হয়েছে তার সবটাই ব্যয় হবে বেতন ভাতা বাবদ। শিক্ষা, চিকিৎসা খাতে বরাদ্দ বাড়েনি। মূল্যস্ফীতি ধরলে বরং বরাদ্দ কমেছে। বাজেটে ৬.৫% এর উপর মূল্যস্ফীতির কথা বলা হলেও তা নিয়ন্ত্রণের কোন দিকনির্দেশনা নেই। এতে করে গরীব নিম্ন আয়ের মানুষ আরো উচ্চ দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত হবে। নানাভাবে নিম্ন আয়ের মানুষের উপর নতুনভাবে করারোপের প্রস্তাব করা হয়েছে। যা অপরাধের পর্যায়ে পরে। রাজস্ব আয় কোন ভাবেই ৫ লক্ষ কোটি টাকা সংগ্রহ করা সম্ভব নয়। আর উন্নয়ন খাতে ব্যাংক ও বিদেশি ঋণ যেমন আমাদের ব্যাংক খাতকে ডোবাবে, তেমনি বিদেশি ঋণের জালে আবদ্ধ হয়ে দেশ দেউলিয়া হবে। সামগ্রিকভাবে কৃষি উৎপাদন ব্যবস্থায় কোন দিকনির্দেশনা নেই, নেই মৌলিক শিল্প খাতেও। এক কথায় বলা যায় এটা সরকারের আগামী নির্বাচনকে সামনে রেখে কল্পনাবিলাসী অবাস্তব বাজেট। এ বাজেট জাতীয় অর্থনীতিকে ধ্বংস করবে আর জনগণের জীবনকে করবে আরো দূর্বিষহ।

ফতুল্লার অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত আয়োজনে বক্তব্য রাখেন সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ মহানগর সমন্বয়ক ডা. নূরজাহান নীরা, যুগ্ম মহাসচিব মনির জামান, মো, জীবন, মো. দানেশ, আল আমিন বৈরাগী, মামুন রায়হান প্রমুখ।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers