বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৪ পূর্বাহ্ন

শিরোনাম :
শেখ হেলাল উদ্দীন সরকারী কলেজে পাঠদানের উদ্বোধন ও বৃত্তি প্রদান রামপালে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত চন্ডিতলা স্কুলের শিক্ষার্থীরা পেল পোশাক বাগেরহাটে প্রতিবন্ধিকে মারপিটের অভিযোগে সংবাদ সম্মেলন রামপালে কাদিরখোল মাধ্যমিক বিদ্যালয় ৪১ তম বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত বাগেরহাটে “উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের ভূমিকা” শীর্ষক দিনব্যাপি সেমিনার অনুষ্ঠিত ফ্রী ফায়ার গেম নিয়ে দ্বন্দ, ভ্যান চালক বন্ধুকে হত্যা করে গ্যারেজ মেকানিক বাগেরহাটে সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধে দিনব্যাপী সেমিনার আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে দেশে লুটপাটের মহোৎসব চলছে সুন্দরবনে বাঘের আক্রমণে জেলে আহত হওয়ার দু’দিন লোকালয়ে বাঘের গর্জন নির্বাহী প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে ফকিরহাটে মানববন্ধন
হিলি বন্দরে পিয়াজ ও কাঁচা মরিচের আমদানি বাড়লেও কমছে না দাম

হিলি বন্দরে পিয়াজ ও কাঁচা মরিচের আমদানি বাড়লেও কমছে না দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দরে প্রতিদিনই লাগামহীনভাবে বাড়ছে ভারত থেকে আমদানিকৃত পিঁয়াজ ও কাঁচা মরিচের দাম। আমদানি বাড়লেও কমছে না দাম। আমদানিকারকরা বলছেন, ভারতে অতিরিক্ত গরম ও বিভিন্ন রাজ্যে বন্যার কারণে ভারতের আড়তগুলোতে পিয়াজ ও কাঁচামরিচের সরবরাহ কম। সে জন্য দেশের বাজারে চাহিদা মেটাতে আমদানি বাড়লেও স্বাভাবিক হচ্ছে না দাম। অপরদিকে, আমদানি কম ও ভারতে পণ্যগুলো দাম বেশি এমন অজুহাতে দাম বাড়ানোর অভিযোগ পাইকার ও আড়তদারদের।

দেখা যায়, গত এক সপ্তাহ আগে আমদানিকৃত যেসব কাঁচা মরিচ কেজিতে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, এখন তা কেজিতে ৫০ টাকা বেড়ে বর্তমানে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা কেজি দরে। অন্যদিকে, যে পিয়াজগুলো ৪ দিন আগে বন্দরে বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে, সেই পিয়াজ কেজিতে ৭ থেকে ৮ টাকা বেড়ে বর্তমানে প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা দরে। আর দিনাজপুর শহরে খুচরা বিক্রি হচ্ছে কাঁচা মরিচ প্রতি কেজি ১৮০-২০০ টাকা এবং পিয়াজ ৩২-৩৭ টাকা।
দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পণ্যগুলো বেশি দামে ক্রয় করতে হচ্ছে। সে কারণে আমদানির পর দেশীয় বাজারে তার দাম বৃদ্ধি পাচ্ছে। আর এরই প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরের আড়ত ও খুচরা বাজারে।

এদিকে দাম বাড়ায় বিপাকে পড়ছে কাঁচা মরিচ ও পিয়াজ কিনতে আসা পাইকার ও সাধারণ ক্রেতারা।

হিলি কাস্টমসের তথ্য মতে, গত ৭ কর্মদিবসে ভারতীয় ১৮৭ ট্রাকে ১ হাজার ৩৭৬ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২ কোটি ২৩ হাজার ৭শ টাকা। একই সময়ে ভারতীয় ১৭৮ ট্রাকে ৪ হাজার ৯২৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল সোমবার একদিনে ৪৯ ট্রাকে ১ হাজার ৩১১ মেট্রিক পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে, যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৬৫ লাখ টাকা।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers