বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
মোংলায় এই প্রথম একদিনেই ১১ সিজারে বাচ্চা প্রসব

মোংলায় এই প্রথম একদিনেই ১১ সিজারে বাচ্চা প্রসব

মাসুদ রানা,  স্টাফ রিপোর্টার, (মোংলা)

মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অতীতের রেকর্ড ভেঙে একদিনে ১১টি সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে। সোমবার (১৫ জানুয়ারী) বেলা ১১টা থেকে রাত ২টা পর্যন্ত এই অপারেশনে ১১ জন গর্ভবতী মায়ের ১১ জন বাচ্চা ভূমিষ্ঠ হয়।

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন বলেন, মোংলায় সপ্তাহে শুধুমাত্র সোমবার রুটিন অপারেশন চালু রয়েছে। একদিনে করা অপারেশনের রেকর্ড ভেঙে ১১ জন গর্ভবতী মায়ের সিজারিয়ান সেকশন অপারেশন হয়েছে।

তিনি বলেন, যেহেতু একদিন মাত্র অপারেশন চালু রাখা সম্ভব হয়েছে, তাই ওইদিন যত রোগী আসে কিংবা ইমারজেন্সি সিচুয়েশন তৈরি হয়, সেই রোগীদের যথাসাধ্য চেষ্টা করা হয় অপারেশন করার। গতকাল বিলম্বিত প্রসব নিয়ে রোগী ভর্তি ছিলেন পাঁচজন, পূর্বে সিজারিয়ান সেকশনের ইতিহাস নিয়ে রোগী ভর্তি ছিলেন দুইজন। গর্ভবতী মায়ের পানি ভেঙ্গে যাওয়া এবং সন্তানের নড়াচাড়া কম বুঝতে পাওয়া এবং ডেলিভারি ডেট অতিক্রম হয়ে যাওয়া পোস্ট ডেটেড প্রেগনেন্সি রোগী ছিলেন চারজন। মানসিক ভারসাম্যহীন রোগী ছিলেন একজন যার পূর্বে সিজারের সেকশনের ইতিহাস ছিল।

ডাঃ মোঃ শাহীন আরও বলেন, কনকনে শীতে সব রোগীদের ভরসা এবং শেষ আশ্রয়স্থল ছিল মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাই এরকম বৈরী আবহাওয়ার ভিতরে সকল মা ও বাচ্চার কথা মাথায় রেখে সীমিত জনবল ও যন্ত্রপাতি নিয়েই ঝুঁকিপূর্ণ সকল অপারেশন সাফল্যের সাথে সম্পন্ন হয়। মা এবং বাচ্চা সবাই ভালো আছে, সুস্থ আছে। সফল এই অপারেশনে ডাঃ সিরাজুম মুনিরা, আফসানা নাইম, নুরজাহান নিশাদ, ডাঃ আল মামুনসহ নার্সিং কর্মকর্তা বিউটি সরকার ও ওয়ার্ড বয় সুমন হোসাইন এবং প্রান্ত মন্ডল সহযোগিতা করেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers