বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৮ম চালানের কয়লা খালাস হচ্ছে মোংলা বন্দরে

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৮ম চালানের কয়লা খালাস হচ্ছে মোংলা বন্দরে

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দের জন্য আনা কয়লা নিয়ে মোংলা বন্দরের নঙ্গর করেছে “এমভি জুয়েল অব সোর” নামের পানামা পতাকাবাহী বানিজ্যিক জাহাজ। ১০ সেপ্টেম্ব রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে হারবাড়িয়া ১২ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। এবারের চালানে আনা ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লার মধ্যে ২৯ হাজার ৬৩০ মেট্রিক টন মোংলা বন্দরে খালাস করা হবে। মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ১২ নম্বর এ্যাংকারেজ বয়ায় নঙ্গর করেছে”এমভি জুয়েল অব সোর” নামের বিদেশী বানিজ্যিক জাহাজ।  ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোট ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন জালানী কয়লা আনা হয়েছে। গত ১৫ আগষ্ট জাহাজটি ইন্দোনেশিয়ার “মোয়ারা পানপাই” বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের উদ্দোশ্যে ছেড়ে আসে বিদেশী এ জাহাজটি । গত ৫ সেপ্টম্বর চট্রগ্রাম বন্দরে ২৪ হাজার মেট্রিক টন কয়লা খালাস করা হয়। পরে ৯ সেপ্টম্বর রাতে জাহাজটি চট্রগ্রাম বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে ২৬ দিন সময় লেগেছে। ১০ সেপ্টম্বর রবিবার সকালে ভড়া জোযারের সময় সরাসরী মোংলা বন্দরের হারবাড়িয়ার ১২ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়ে। পরে দুপুরে পালা থেকে কয়লা খালাস শুরু করে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লি: এর প্রতিনিধিরা। ইন্দোনেশিয়া হতে ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা থেকে মোংলা বন্দরে ২৮ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা খারাস করা হবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিঃ কর্তৃপক্ষ। মোংলা বন্দরের হারবাড়িয়ার ১২ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র কয়লার অভাবে বন্ধের পরে চালু হওয়া কয়লা নিয়ে আসা এটি অষ্টম চালানের জাহাজ। সকল কাগজ পত্র দেখে পন্য খালাস করে তা নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারি রাজস্ব কর্মকর্তা  এস এম মাহফুজুর রহমন বলেন, সরকারি একটি বড় প্রকল্পের কয়লা আনা হয়েছে। যার কাগজ পত্র যাচাই-বাছাই শেষে কয়লাগুলো খালাস করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেয়া হবে।  এর আগে  ২ সেপ্টম্বর ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে “এমভি অ্যাস্পেইন” নামের বিদেশী জাহাজ কয়লা খালাস করে মোংলা বন্দর ত্যাগ করে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers