সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা এলো ইন্দোনেশিয়া থেকে

রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা এলো ইন্দোনেশিয়া থেকে

স্টাফ রিপোর্টার ,মোংলা

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে চায়না পতাকাবাহী জাহাজ ‘এম,ভি জে হ্যায়’ জাহাজ। ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসা জাহাজটি শনিবার (১০ জুন) ভোর ৫টায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় ভিড়েছে। এর আগে শুক্রবার (৯ জুন) রাতে জাহাজটি বন্দরের ফেয়ারওয়ে বয়া এলাকায় পৌঁছায়। এদিন সকাল সকাল থেকেই এ জাহাজটি হতে কয়লা খালাস ও পরিবহণের কাজ শুরু হয়েছে। জাহাজ থেকে খালাসকৃত এ কয়লা লাইটারেজে (নৌযান-কার্গো/কোস্টার) করে নেয়া হচ্ছে তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে। তারপর তা স্বয়ংক্রিয় পদ্ধতিতে সংরক্ষণ করা হচ্ছে কেন্দ্রটির সেডে/গোডাউনে। বিদেশী জাহাজ ‘জে হ্যায়’র স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং এন্ড লজিস্টিক লিমিটেড’র খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, আমদানীকৃত রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২৬হাজার ৬শ ২০মেট্টিক টন জ্বালানী কয়লা নিয়ে চায়না পতাকাবাহী জাহাজ এম,ভি জে হ্যায় গত ২১মে মোংলা বন্দরের উদ্দেশ্যে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে। ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসার ১৯দিনের মাথায় জাহাজটি শুক্রবার রাতে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় এসে পৌঁছায়।

এরপর সেখান থেকে জাহাজটি শনিবার ভোর ৫টার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-১১নম্বর এ্যাংকোরেজে ভিড়েছে। জাহাজটি ভিড়ার সাথে সাথেই শনিবার সকাল থেকে শুরু হয়েছে কয়লা খালাস ও পরিবহণের কাজ। খালাসকৃত কয়লা পরিবহণ (লাইটারেজ/নৌযান) করে নেয়া হচ্ছে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। জেটির নিজস্ব গ্রাস্পের (কামড়ীকল) মাধ্যমে পরিবহণের (নৌযান/লাইটারেজ থেকে) কয়লা উত্তোলণ করে স্বয়ংক্রিয় বেল্টের মাধ্যমে তা মজুদ/সংরক্ষণ করা হচ্ছে কেন্দ্রটির কয়লার সেডে/গোডাউনে।

সংশ্লিষ্ট শিপিং এজেন্ট কর্মকর্তা রিয়াজুল হক আরও বলেন, এর আগে গত ১৬মে বাংলাদেশী পতাকাবাহী জাহাজ এম,ভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০হাজার মেট্টিক টন ও ২৯মে এম,ভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০হাজার ৫শ মেট্টিক টন কয়লা এসেছিলো মোংলা বন্দর হয়ে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে। এদিকে কয়লার সংকটের কারণে প্রথম ৫জুন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরে দ্বিতীয়ত ৯জুন বাঁশখালী তাপ বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। এই বিদ্যুৎ কেন্দ্র দুইটি বন্ধ হয়ে যাওয়ার দু:সংবাদের মধ্যেই রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য সুখবর নিয়েই আজ শনিবার ভোরে মোংলা বন্দরে ভিড়েছে কয়লার জাহাজ এম,ভি জে হ্যায়।

মুলত পটুয়াখালীর পায়রা ও চট্টগ্রামের বাঁশখালী কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধের মত দুঃসংবাদের মধ্যেও আশার আলোতে রয়েছে দেশের বহুল আলোচিত বাগেরহাটের মোংলা বন্দর ও বিশ্বখ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের সন্নিকটে অবস্থিত রামপাল কয়লা ভিত্তিক এ তাপ বিদ্যুৎ কেন্দ্রটি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers