মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
৬শত বছরের ঐতিহ্যবাহী খানজাহান আলী (রহ.)- এর মাজারে উরস শুরু

৬শত বছরের ঐতিহ্যবাহী খানজাহান আলী (রহ.)- এর মাজারে উরস শুরু

এস এম রাজ,বাগেরহাট প্রতিনিধি :
বাগেরহাটে হজরত খানজাহান আলী (রহ.)-এর মাজারে শুরু হয়েছে ২দিনব্যাপী প্রায় ৫শত ৬৩ বছরের ঐতিহ্যবাহী উরস মুবারক শুরু হয়েছে। শুক্রবার (৯ডিসেম্বর) বিকাল থেকে শুরু হয়ে এ উরস মোবারক শনিবার(১০ডিসেম্বর) রাতে আখেরি মুনাজাত এবং তবারক বিতরণের মধ্য দিয়ে শেষ হবে।
মাজারের প্রধান খাদেম ফকির শের আলী বলেন, ‘প্রায় ৬শত বছর ধরে প্রতিবছর খানজাহান (রহ.)-এর মাজারে উরস মুবারক অনুষ্ঠিত হয়ে থাকে। ঐতিহ্যবাহী উরস মুবারক এ বছর দেশ-বিদেশ থেকে আগত হাজার হাজার ভক্ত ও দর্শনার্থীর সমাগম ঘটবে বলে তিনি আশা করেন। এরই মধ্যে মাজার ও মাজার সংলগ্ন এলাকায় প্রচুর মানুষের সমাগম হয়েছে। অনেকে সৃষ্টিকর্তার আরাধনা করতে, অনেকে তাদের মনের ইচ্ছা পূরণের আশায় এসেছেন। শুধু মুসলমান নয়, অন্যান্য ধর্মের অনুসারীরাও এসেছেন এখানে। উরস মুবারক উপলক্ষে অনেক দোকানি বিভিন্ন পণ্যের স্টল বসিয়েছেন। উরস মুবারকে আসা দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে পুলিশের পাশাপাশি কাজ করছেন স্থানীয় স্বেচ্ছাসেবকরাও। উরস মুবারকে আসা দর্শনার্থী মো. জাহিদুল ইসলাম বলেন, ‘আমরা সপরিবারে মেলা উপলক্ষে খানজাহান (রহ.)-এর মাজার প্রাঙ্গণে এসেছি, ২ দিন থাকব। আমাদেরও মানত ছিল, পূরণ করেছি।’ বরিশালের রফিকুল ইসলাম বলেন, ‘প্রতিবছরই ঐতিহ্যবাহী এ উরস মুবারক দেখতে আসি। দর্শনার্থী আব্দুল্লা হাওলাদার বলেন, ‘প্রায় ৩০ বছর ধরে উরস মুবারকে আসছি। প্রতিবছর আমরা রোগ ও বিপদ থেকে মুক্তির জন্য মানত করি। আমার এবারও একটা মানত ছিল আমি এসে দিয়ে দিয়েছি।’ মাজারের প্রধান খাদেম ফকির শের আলী বলেন, ‘প্রায় ৬শ’ বছর ধরে বাগেরহাটের খানজাহান আলী মাজারে বাৎসরিক উরস মোবারক পালিত হয়। এ দুই দিনে লাখ লাখ ভক্ত ও দর্শনার্থী এখানে আসেন।’ প্রতি বছর বাংলা সালের ২৪ ও ২৫ অগ্রহায়ণ দুই দিনব্যাপী উরস হয় এ মাজারে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers