Warning: Use of undefined constant jquery - assumed 'jquery' (this will throw an Error in a future version of PHP) in /home4/chulkati24bd/public_html/wp-content/themes/NewsDemo7Theme/functions.php on line 28

বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:০৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
চুলকাঠি ২৪  ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে।    
প্রতিমন্ত্রীর নেতৃত্বে নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি

প্রতিমন্ত্রীর নেতৃত্বে নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি

নারী উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও পরিবীক্ষণের জন্য একটি কমিটি গঠন করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। ‘নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি’ নামে এই কমিটির নেতৃত্বে রয়েছেন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

সম্প্রতি এই কমিটি গঠন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে গৃহীত প্ল্যাটফর্ম ফর অ্যাকশনের আলোকে প্রণীত নারী উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য বিভিন্ন সেক্টরাল মন্ত্রণালয় বিভাগগুলো জড়িত রয়েছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও পরিবীক্ষণের জন্য জাতীয় নারী উন্নয়ন নীতিতে একটি কমিটি গঠনের অঙ্গীকার করা হয়েছে। এ প্রেক্ষিতে বিভিন্ন সেক্টরাল মন্ত্রণালয়/বিভাগের গৃহীত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন পরিবীক্ষণের উদ্দেশ্যে নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি গঠন করা হলো।

৫০ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী। সহ-সভাপতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও সংস্থার প্রতিনিধিরা রয়েছেন।

এ কমিটি নারী উন্নয়নে প্রণীত কর্মপরিকল্পনার আলোকে সেক্টরাল মন্ত্রণালয়/বিভাগগুলোর গৃহীত কার্যক্রম বাস্তবায়ন পরিবীক্ষণ করবে। কমিটি ষান্মাসিক সভায় মিলিত হয়ে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করবে। তবে প্রয়োজনের নিরিখে যেকোনো সময় কমিটির সভা আহ্বান করা যাবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলো হয়েছে, এ কমিটি জাতীয় মহিলা ও শিশু উন্নয়ন পরিষদকে এই কর্মপরিকল্পনা বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যমে সহায়তা দেবে। নারী উন্নয়ন সম্পর্কিত কর্মসূচি পর্যালোচনা, সমন্বয় ও মূল্যায়ন করবে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সমস্যাদি চিহ্নিত করে ভবিষ্যৎ কর্মসূচি দ্রুত বাস্তবায়নের জন্য পরামর্শও দেবে কমিটি।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি