শুক্রবার, ৩১ মে ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের বাগেরহাট জেলা-কমিটি অনুমোদন নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার
বিদেশে গমনেচ্ছু দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরি উদ্যোগ

বিদেশে গমনেচ্ছু দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরি উদ্যোগ

বিদেশে কর্মী হিসেবে যেতে ইচ্ছুক দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরির উদ্যোগে গ্রহণ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন ধরনের কারিগরি দক্ষতা ও বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন বিদেশ গমনেচ্ছু কর্মীদের সকল তথ্য-উপাত্ত ডাটাবেজে সংরক্ষণ করা হবে। সমন্বিত ও তথ্যবহুল এ ডাটাবেজ থেকে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যেকোনো দেশের প্রতিষ্ঠান তাদের প্রয়োজন অনুযায়ী কর্মী নিয়োগ দেয়ার সুযোগ পাবে।

নাম প্রকাশ না করার শর্তে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সারাদেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) মাধ্যমে এ ডাটাবেজ তৈরিতে জোর চিন্তাভাবনা চলছে। বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত, যারা বিদেশে যেতে ইচ্ছুক তারা ইউডিসিতে এসে কারিগরি প্রশিক্ষণপ্রাপ্তির সার্টিফিকেট দেখিয়ে নাম ও ঠিকানা এবং তারা কোন দেশে যেতে ইচ্ছুক তা জানিয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত দিয়ে নাম লিপিবদ্ধ করবেন। ইউডিসি থেকে তথ্য-উপাত্ত সরাসরি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডাটাবেজ সেন্টারে স্থানান্তরিত হবে।

ওই কর্মকর্তা আরও জানান, বিদেশে কর্মী পাঠানোর নামে দালালদের খপ্পরে পড়ে হাজার হাজার মানুষ প্রতারিত হয়। অনেক ভুয়া প্রতিষ্ঠান বিদেশে পাঠানোর নাম করে মাসের পর মাস টাকা-পয়সা নিয়ে নয়-ছয় করে। যে কাজে পাঠানোর কথা সে কাজে তারা পাঠায় না। ফলে কর্মীদের অনেকেই প্রতারিত হন।

ইউডিসির মাধ্যমে কারিগরিভাবে দক্ষ ও অভিজ্ঞদের ডাটাবেজ তৈরি হলে মধ্যস্বত্বভোগী দালালদের দৌরাত্ম্য হ্রাস করা সম্ভব হবে বলে মনে করেন ওই কর্মকর্তা।

জানা গেছে, প্রাথমিকভাবে ডাটাবেজ তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগামী বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ডাটাবেজ সেন্টারের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers