মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০২:১৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
আগামী সংসদ নির্বাচনের মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে,চিতলমারি উপজেলা কমিটির আলোচনা সভা নভেম্বর ২০২২ সেভ দ্য রোড-এর প্রতিবেদন বাইক লেন না থাকায় নভেম্বরে দূর্ঘটনা বেড়ে ৪ হাজার ১৯৩ জবিসহ বিভিন্ন স্থানে সংবাদযোদ্ধাদের উপর হামলার নিন্দা ও বিচার দাবি বাগেরহাটে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মী গ্রেফতার, ৪ ককটেল উদ্ধার বাগেরহাটের মোল্লাহাটে ট্রলি উল্টে চালক নিহত চুলকাটি প্রেসক্লাবে মেম্বর প্রার্থী মনিরুলের সংবাদ সম্মেলন ফকিরহাটে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা ফকিরহাটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ছাগল বিতরণ বাগেরহাটে সংকল্প প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
বিদেশে গমনেচ্ছু দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরি উদ্যোগ

বিদেশে গমনেচ্ছু দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরি উদ্যোগ

বিদেশে কর্মী হিসেবে যেতে ইচ্ছুক দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের ডাটাবেজ তৈরির উদ্যোগে গ্রহণ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন ধরনের কারিগরি দক্ষতা ও বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন বিদেশ গমনেচ্ছু কর্মীদের সকল তথ্য-উপাত্ত ডাটাবেজে সংরক্ষণ করা হবে। সমন্বিত ও তথ্যবহুল এ ডাটাবেজ থেকে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যেকোনো দেশের প্রতিষ্ঠান তাদের প্রয়োজন অনুযায়ী কর্মী নিয়োগ দেয়ার সুযোগ পাবে।

নাম প্রকাশ না করার শর্তে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সারাদেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) মাধ্যমে এ ডাটাবেজ তৈরিতে জোর চিন্তাভাবনা চলছে। বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত, যারা বিদেশে যেতে ইচ্ছুক তারা ইউডিসিতে এসে কারিগরি প্রশিক্ষণপ্রাপ্তির সার্টিফিকেট দেখিয়ে নাম ও ঠিকানা এবং তারা কোন দেশে যেতে ইচ্ছুক তা জানিয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত দিয়ে নাম লিপিবদ্ধ করবেন। ইউডিসি থেকে তথ্য-উপাত্ত সরাসরি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডাটাবেজ সেন্টারে স্থানান্তরিত হবে।

ওই কর্মকর্তা আরও জানান, বিদেশে কর্মী পাঠানোর নামে দালালদের খপ্পরে পড়ে হাজার হাজার মানুষ প্রতারিত হয়। অনেক ভুয়া প্রতিষ্ঠান বিদেশে পাঠানোর নাম করে মাসের পর মাস টাকা-পয়সা নিয়ে নয়-ছয় করে। যে কাজে পাঠানোর কথা সে কাজে তারা পাঠায় না। ফলে কর্মীদের অনেকেই প্রতারিত হন।

ইউডিসির মাধ্যমে কারিগরিভাবে দক্ষ ও অভিজ্ঞদের ডাটাবেজ তৈরি হলে মধ্যস্বত্বভোগী দালালদের দৌরাত্ম্য হ্রাস করা সম্ভব হবে বলে মনে করেন ওই কর্মকর্তা।

জানা গেছে, প্রাথমিকভাবে ডাটাবেজ তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগামী বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ডাটাবেজ সেন্টারের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers