বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
ফকিরহাটে কর্মসম্পাদন চুক্তি( APA)আওতায় জনসম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে মহিলা সমাবেশ অনুষ্ঠিত আগামী সংসদ নির্বাচনের মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে,চিতলমারি উপজেলা কমিটির আলোচনা সভা নভেম্বর ২০২২ সেভ দ্য রোড-এর প্রতিবেদন বাইক লেন না থাকায় নভেম্বরে দূর্ঘটনা বেড়ে ৪ হাজার ১৯৩ জবিসহ বিভিন্ন স্থানে সংবাদযোদ্ধাদের উপর হামলার নিন্দা ও বিচার দাবি বাগেরহাটে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মী গ্রেফতার, ৪ ককটেল উদ্ধার বাগেরহাটের মোল্লাহাটে ট্রলি উল্টে চালক নিহত চুলকাটি প্রেসক্লাবে মেম্বর প্রার্থী মনিরুলের সংবাদ সম্মেলন ফকিরহাটে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা ফকিরহাটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ছাগল বিতরণ
করোনা ভাইরাস: স্কুল খোলা না গেলে প্রাথমিকে ‘অটোপাসের’ কথা ভাবছে সরকার

করোনা ভাইরাস: স্কুল খোলা না গেলে প্রাথমিকে ‘অটোপাসের’ কথা ভাবছে সরকার

করোনাভাইরাসের কারণে স্কুল খোলা সম্ভব না হলে অটোপাস বা মূল্যায়ন ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী শ্রেনীতে উত্তীর্ণ করে দেয়ার কথা ভাবছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে সেজন্য সিদ্ধান্ত নিতে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে চায় মন্ত্রনালয়।রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন বলেন, স্কুল খোলা না গেলে তো বার্ষিক পরীক্ষা হবে না। স্কুল খোলা না গেলে কোন মূল্যায়নও হবে না।

”স্কুল খোলা না গেলে আমরা কী মূল্যায়ন করবো? স্কুল খোলা না গেলে কোনও মূল্যায়ন হবে না।” তিনি বলছেন।

তিনি জানান, অক্টোবর না নভেম্বর মাসে যদি স্কুল খুলে যায়, তাহলে মূল্যায়নের জন্য সরকার দুইটি বিষয় বিবেচনায় রেখেছে।

সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন বলছেন, ”আমরা দুইটা পরিকল্পনা মাথায় রেখেছি। অক্টোবরের জন্য একটা আর নভেম্বরের জন্য একটি। যদি খোলা যায়, তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারবো। আর না হলে তো আপনারা বুঝেন…।”

”স্কুল খোলা না গেলে তো বার্ষিক পরীক্ষা হবে না।” তিনি বলছেন।

স্বাধীনতার পরে ১৯৭২ সালে শিক্ষার্থীদের সবাইকে এক শ্রেণী থেকে উপরের শ্রেণীতে ‘অটোপাস’ বা উত্তীর্ণ করিয়ে দেয়া হয়েছিল। সেই স্মৃতিও স্মরণ করেন সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন।

করোনাভাইরাসের কারণে গত ১৭ই মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আপাতত তেসরা অক্টোবর পর্যন্ত এই ছুটি রয়েছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় এরপরেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় রয়েছে।

মার্চ মাস থেকে বন্ধ আছে ক্লাস ও পরীক্ষা

ছবির ক্যাপশান, মার্চ মাস থেকে বন্ধ আছে ক্লাস ও পরীক্ষা

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, অক্টোবরে স্কুল খুলছে ক্লাস নেয়ার সময় থাকবে ৫৭ দিন আর নভেম্বরে খুললে সময় থাকবে ৪০ দিন। এমনকি ডিসেম্বরের প্রথম সপ্তাহেও স্কুল খোলা গেলে সংক্ষিপ্ত সিলেবাসে বার্ষিক পরীক্ষা নেয়া হতে পারে।

তবে ডিসেম্বরের মধ্যে স্কুল খোলা না হলে পরীক্ষা বা মূল্যায়নের কোন ব্যবস্থা নেয়া হবে না। সেক্ষেত্রে সবাইকে ‘অটো পাস’ দেয়া হবে বলে ভাবা হচ্ছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

তবে রবিবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, অটোপাসের কথা শুনে শিক্ষার্থীরা যেন পড়াশোনা থেকে সরে না যায়, সেজন্য এখনি তারা কোন ঘোষণা দিচ্ছেন না।

কিন্তু বছরের বেশিরভাগ সময় স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীরা কীভাবে পরীক্ষা দেবে, জানতে চাইলে ওই কর্মকর্তা বলছেন, যেটুকু শিক্ষার্থীদের পড়ানো হয়েছে, তার ভিত্তিতে সীমিত সিলেবাসে পরীক্ষা হতে পারে। কিন্তু সব কিছুই নির্ভর করছে স্কুল খোলা- না খোলার ওপর। এর আগে অগাস্ট মাসের শেষের দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল যে, করোনাভাইরাসের কারণে এবছর কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে না পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষা পিইসি। এর পরিবর্তে নিজ নিজ স্কুলে মূল্যায়নের নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষা গবেষক এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বিবিসি বাংলাকে বলছেন, স্কুল খোলার সুযোগ পেলেও পরীক্ষা আয়োজন নয়, বরং সরকারের প্রথম বিবেচ্য হওয়া উচিত, যে শিক্ষার্থীদের আগে স্কুলে ফেরত আনা। এরপরে তাদের উচিত, এই দীর্ঘদিন বন্ধ থাকার কারণে তাদের যে ঘাটতি হয়েছে, সেটা পূরণ করার ব্যবস্থা নেয়া। কারণ অনলাইন, টেলিভিশন-রেডিওতে ক্লাস করার কথা বলা হলেও সব শিক্ষার্থী তো সেসবের সুযোগ পায়নি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers