মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১২:৪৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
আগামী সংসদ নির্বাচনের মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে,চিতলমারি উপজেলা কমিটির আলোচনা সভা নভেম্বর ২০২২ সেভ দ্য রোড-এর প্রতিবেদন বাইক লেন না থাকায় নভেম্বরে দূর্ঘটনা বেড়ে ৪ হাজার ১৯৩ জবিসহ বিভিন্ন স্থানে সংবাদযোদ্ধাদের উপর হামলার নিন্দা ও বিচার দাবি বাগেরহাটে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মী গ্রেফতার, ৪ ককটেল উদ্ধার বাগেরহাটের মোল্লাহাটে ট্রলি উল্টে চালক নিহত চুলকাটি প্রেসক্লাবে মেম্বর প্রার্থী মনিরুলের সংবাদ সম্মেলন ফকিরহাটে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা ফকিরহাটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ছাগল বিতরণ বাগেরহাটে সংকল্প প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
বাংলাদেশ তাইওয়ানের উপহার গ্রহণ করায় ‘দুঃখিত’ চীন

বাংলাদেশ তাইওয়ানের উপহার গ্রহণ করায় ‘দুঃখিত’ চীন

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশ তাইওয়ানে তৈরি চিকিৎসা সরঞ্জাম উপহার হিসেবে গ্রহণ করায় দুঃখ পেয়েছে চীন। গতকাল মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে টেলিফোন করে নিজেদের মনোকষ্টের কথা জানিয়েছে চীন দূতাবাস। তবে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকা এক চীন নীতিতে বিশ্বাস করে। এখানে তাইওয়ানের সঙ্গে আলাদা আনুষ্ঠানিক যোগাযোগের কোনো বিষয় নেই।

সম্প্রতি বেসরকারি কোম্পানি ওয়ালটন তাইওয়ান-বাংলাদেশ চেম্বার এর মাধ্যমে চিকিৎসা সরঞ্জাম আনার ব্যবস্থা করে। ঢাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে এসব সামগ্রী প্রদান করা হয়। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তিন মন্ত্রী এবং তিন সচিব। তাইওয়ান এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিল নামে একটি প্রতিষ্ঠান এক লাখ সার্জিক্যাল মাস্ক, ১৬০০ এন-৯৫ মাস্ক, ২০ হাজার কাপড়ের মাস্ক, ১০ হাজার ফেস শিল্ড, পিপিই, গগলস, দুই সেট ভেন্টিলেটর স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করে।

এরপরই চীনা দূতাবাস থেকে টেলিফোন করে মৌখিকভাবে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানায়। তারা পুরো বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ইত্তেফাককে বলেন, আমরা তাদের আশ্বস্ত করেছি যে, বাংলাদেশ এক চীন নীতিতে বিশ্বাস করে, সেই দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন হয়নি। করোনা মোকাবিলায় এসব চিকিত্সা সামগ্রী উপহার হিসেবে এসেছে। অন্য কিছু নয়। চীন আমাদের ব্যাখ্যায় সন্তুষ্ট। তাইওয়ানকে আলাদাভাবে গুরুত্ব দেওয়ার বিষয়ে কোনো চিন্তা-ভাবনা সরকারের নেই।

ওই অনুষ্ঠানে উপস্থিত থাকা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার ইত্তেফাক বলেন, আমরা মানবিক সহায়তা নিয়েছি, অন্য কিছু নয়। কয়েক মাস আগে ওয়ালটন তাইওয়ানে তৈরি চিকিত্সাসামগ্রী স্বাস্থ্য মন্ত্রণালয়কে উপহার হিসেবে দেওয়ার উদ্যোগ নেয়। তখন দেশে করোনার প্রকোপ বেশি ছিল এবং চিকিৎসা সরঞ্জামের প্রয়োজন ছিল। সব আনুষ্ঠানিকতা শেষে এসব সামগ্রী এসে পৌঁছে। এটা সম্পূর্ণ মানবিক সহায়তা। এখানে তাইওয়ানের সঙ্গে কোনো ব্যাবসায়িক সম্পর্ক নেই।

উল্লেখ্য, তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক ও রাজনৈতিক যোগাযোগের বিষয়ে চীন বরাবরই স্পর্শকাতর। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর আকস্মিকভাবে ঢাকায় তাইওয়ানের কনস্যুলেট খোলা হয়। সেখানে সীমিত আকারে ভিসা কার্যক্রমও চলে। চীন এ বিষয়ে কড়া প্রতিবাদ ও আপত্তি জানায়। এ ঘটনায় বিএনপির সঙ্গে চীনের সম্পর্কের অবনতি হয়। এক পর্যায়ে সেই কনস্যুলেট অফিসটি বন্ধ হয়ে যায়। এরপর ঢাকায় তাইওয়ানের একটি বাণিজ্যবিষয়ক অফিস চালু হয়। যেটি এখনো চালু রয়েছে।

ইত্তেফাক

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers