রবিবার, ২২ মে ২০২২, ০৯:৩৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
২১ মে রামপালের ডাকরা গণহত্যা দিবসে স্মৃতিচারণ ও মোমবাতি প্রজ্বলন  “আসন্ন কমিটি গঠন করার লক্ষে” ফকিরহাট থানা বিএনপি’র একাংশের মতবিনিময় বাগেরহাটে আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতার উদ্বোধন বাগেরহাটে তাঁতী লীগের পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত বাগেরহাটে শ্রমিকলীগে ও সেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দের বিরুদ্বে সাংগঠনিক ব্যাবস্থার সিন্ধান্ত ফকিরহাটে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত ফকিরহাটে ভ‚মি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত প্রয়াত সাংবাদিক পংকজ কর্মকার এর ৩য় মূত্যুবার্ষিকী পালিত বাগেরহাটে জোয়ারের পানির চাপে তলিয়ে গেছে বসত বাড়ি ও মৎস্য ঘের বেতাগায় পানি ব্যবস্থাপনা সমিতির ত্রিপক্ষীয় বাস্তবায়ন চুক্তি স্বাক্ষর
চীনের ‘ভাই’ পাকিস্তান?

চীনের ‘ভাই’ পাকিস্তান?

চুলকাঠি ডেস্ক : পাকিস্তানকে ‘ভালো ভাই’ বলে মন্তব্য করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকে পাঠানো এক বার্তায় চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরকে (সিপিইসি) যুগান্তকারী প্রকল্প বলেও উল্লেখ করেন চীনা প্রেসিডেন্ট। তিনি বলেন, পাকিস্তান আমাদের খুব ভালো ভাই ও সহযোগী। চীন ও পাকিস্তানের মধ্যে থাকা সম্পর্ক সিপিইসি করিডোরের ফলে আরও দৃঢ় হবে। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের ওপর দিয়ে অর্থনৈতিক করিডোর বানাচ্ছে চীন। শুক্রবার এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং।

বৃহস্পতিবার থেকে চীনের দক্ষিণ প্রান্তে অবস্থিত হাইনান প্রদেশে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে দুদিনের বৈঠকে মিলিত হয়েছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র। শুক্রবার বৈঠক শেষে পাকিস্তানের রাষ্ট্রপতির উদ্দেশে রেকর্ড করা শি জিনপিংয়ে বক্তব্যটি শোনানো হয়।

লাখ লাখ মার্কিন ডলার ব্যয়ে চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পে বড় দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই আপত্তি জানিয়েছে। এর সঙ্গে ভারতের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত বলছে দেশটি। কারণ এই রাস্তা যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরের মধ্যদিয়ে। এই জায়গাকে নয়াদিল্লি ভারতের অংশ বলেই দাবি করে এসেছে। অন্যদিকে এই প্রকল্পটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত পছন্দের একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে তিনি আফ্রিকা, এশিয়ার কয়েকটি দেশ ও ইউরোপের সঙ্গে চীনকে সড়কপথে যুক্ত করতে চান বাণিজ্যিক কারণে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers