মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে চীনা টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট!

যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে চীনা টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট!

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ টিকটকের মালিকানা বদলে যেতে পারে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চীনা সংস্থা বাইটডান্সের কাছ থেকে মালিকানা কিনে নিতে চলছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের জানা যায়, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে মাইক্রোসফটের প্রাথমিক কথাবার্তা হয়ে গেছে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোতে টিকটকের মালিকানা মাইক্রোসফটের হাতে চলে আসবে। কারণ মাইক্রোসফট চায় ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চুক্তির বিষয়টি নিষ্পত্তি করতে।

চুক্তিটি সম্পন্ন হলে ওয়াশিংটনের সঙ্গে চীনের একটি বিতর্কের সমাধান করতে পারবে মাইক্রোসফট। একই সঙ্গে প্রযুক্তিতে আরো শক্তি অর্জন করতে পারবে প্রতিষ্ঠানটি। তবে বলা হচ্ছে, মাইক্রোসফট অন্যান্য প্রযুক্তি সংক্রান্ত সংস্থাকে আহ্বান জানাতে পারে এই চুক্তিতে অংশ নিতে।

এদিকে, সম্প্রতি টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন ওঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চীনের হাতে চলে যাচ্ছে বলে ধারণা মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকি এই অ্যাপটিকে হাতিয়ার করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও চীন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করা হয়েছে মার্কিন গোয়েন্দাদের পক্ষ থেকে। এই পরিস্থিতিতে গত শুক্রবারই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যুক্তরাষ্ট্রে এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি। আবার সেদিনই শোনা যায় মাইক্রোসফট নাকি টিকটক কিনে নিতে চাইছে। এমনকি যুক্তরাষ্ট্র সরকারও নাকি চাইছিল বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের হাতে যাক। সেজন্য টিকটকের ওপর চাপও সৃষ্টি করছিল মার্কিন প্রশাসন।

আর দেশটির স্থানীয় সময় রবিবারই মাইক্রোসফটের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তারা জানিয়ে দিল, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে তাদের প্রাথমিক কথাবার্তা হয়ে গেছে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোতে টিকটকের মালিকানা মাইক্রোসফটের হাতে চলে আসবে।

বিশ্বখ্যাত এই তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়েছে, তাদের মালিকানায় গেল টিকটকে গ্রাহকদের তথ্য নিরাপত্তায় বিশেষ নজর দেওয়া হবে। কিন্তু প্রশ্ন হলো, মার্কিন প্রেসিডেন্ট যে টিকটক নিষিদ্ধ ঘোষণা করেছেন, সেটার কী হবে?

মাইক্রোসফট জানিয়েছে, সংস্থার সিইও সত্য নাদেলা নিজে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। আর ট্রাম্প বাইটডান্সকে ৪৫ দিন সময় দিয়েছেন, এই চুক্তিটি সেরে ফেলার জন্য। সেটা না হলে তিনি কড়া পদক্ষেপের দিকে এগোবেন।

সূত্র: সংবাদ প্রতিদিন, সিএনবিসি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers