মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:০০ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ

আমাদের চুলকাঠি ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন chulkati24@gmail.com এই ই-মেইলে ।

শিরোনাম :
বাগেরহাটের শিকদার বাড়ী দুর্গামন্দির পরিদর্শন করলেন ডিসি-এসপি রামপালে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে এমপি তন্ময় এর অনুদান বিতরণ অনিয়ম-দুর্নীতির দায়ে বিতাড়িত পঃ পঃ কর্মকর্তা এবার বাগেরহাটে বদলি বাগেরহাটে আপন ভাইদের মধ্য জয়গা-জমি নিয়ে বিরোধ বাগেরহাটে চাদার দাবীতে ব্যবসায়ীর জোরপূর্বক চেকে স্বাক্ষর নেওয়ার অভিযোগ বাগেরহাটে মিলন স্মৃতি সংসদ বহুতল ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন বাগেরহাটে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদ্বোধন রাখালগাছি ইউপি নির্বাচনে দলীয় ভাবে ও জনপ্রিয়তায় এগিয়ে রবিউল ইসলাম ফারাজী রামপালে খাদ্যবান্ধব কর্মসূচি থেকে বাদ দেওয়ায় মানববন্ধন বাগেরহাটে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেল আরোহী নিহত
বাংলা দ্বিতীয় পত্র নবম/দশম শ্রেণি ১ম অধ্যায় দ্বিতীয় পরিচ্ছেদ

বাংলা দ্বিতীয় পত্র নবম/দশম শ্রেণি ১ম অধ্যায় দ্বিতীয় পরিচ্ছেদ

চুলকাঠি ডেস্ক : আজ আমরা ব্যাকরণ ও এর আলোচ্য বিষয় নিয়ে আলোচনা করব। প্রতি বছর পরীক্ষায় দেখা যায় এই অংশ হতে প্রশ্ন করা হয়ে থাকে এবং বেশিরভাগ ক্ষেত্রে ভুল উত্তর প্রদান করে থাকে শিক্ষার্থীরা। কারণ সঠিকভাবে না জেনে বুঝে মুখস্ত করা। যার ফলে পরীক্ষায় উত্তর প্রদানের সময় দ্বিধাদ্বন্দে পরতে হয়। তাই এই অংশের থেকে ভালো করার জন্য বিষয়টি নিয়ে আলোচনা করা হলো। আশা করি উপকৃত হবে তোমরা।

ব্যাকরণঃ ব্যাকরণ শব্দের অর্থ বি+আ+√কৃ+অন = বিশেষভাবে বিশ্লেষণ।
অনেকেই আমরা একটি ভুল করে থাকি সেটা হলো ভাষা আগে নাকি ব্যাকরণ আগে এই বিষয় বুঝে উঠতে পারিনা। দেখ একটু গাড়ি যখন তৈরি হয় তখন কেউ জানে না কি সমস্যা হবে এর, ঠিক তেমনি ভাবে ভাষা আগেই তার স্বকীয়তা প্রকাশ করে তারপর তার ভুল খুঁজতে গিয়ে পাওয়া যায় ব্যাকরণ। অর্থাৎ আমরা বলতে পারি ব্যাকরণ আগে। তাই বলা যায় ব্যাকরণ ভাষার অভ্যন্তরীণ নিয়ম শৃঙ্খলা আবিষ্কার করে।

বাংলা ব্যাকরণ এর সকল বিষয় চারটি অংশে আলোচিত হয়ে থাকে। যেমনঃ
১। ধ্বনিতত্ত্বঃ বাংলা ব্যাকরণের ধ্বনি সংক্রান্ত সকল বিষয় এই অংশের আলোচ্য। এই অংশের আলোচ্য বিষয় গুলো হলোঃ সন্ধি, ণত্ব ও ষত্ব বিধান, ধ্বনিতত্ত্ব, ধ্বনির পরিবর্তন ইত্যাদি।

২। রূপতত্ত্ব/শব্দতত্ত্বঃ বাংলা ব্যাকরণের শব্দ এবং এর সকল বিষয়ের আলোচনা হয়ে থাকে। উপসর্গ, সমাস, প্রত্যয়, শব্দরূপ, ধাতুরূপ, পদ-প্রকরণ, ক্রিয়ার কাল, বচন, লিঙ্গ, পুরুষ ইত্যাদি শব্দতত্ত্বের আলোচ্য বিষয়।

৩। বাক্যতত্ত্ব : বাক্যের সঠিক গঠনপ্রণালী, বিভিন্ন উপাদানের সংযোজন, বিয়োজন, এদের সার্থক ব্যবহারযোগ্যতা, বাক্যমধ্যে শব্দ বা পদের রূপ-পরিবর্তন ইত্যাদি বিষয় বাক্যতত্ত্বে আলোচিত হয়।

৪। অর্থতত্ত্ব : শব্দের অর্থবিচার, বাক্যের অর্থবিচার, অর্থের বিভিন্ন প্রকারভেদ যেমন- মুখ্যার্থ, গৌণার্থ, বিপরীতার্থ ইত্যাদি অর্থতত্ত্বের আলোচ্য বিষয়।

দেশের এই বিপদাপন্ন সময়ে কোন ভাবে যেন পড়াশোনা থেমে না থাকে তাই আমাদের এই আয়োজন। স্বাস্থ বিধি মেনে সবাই ঘরে অবস্থান করো এবং সেই সাথে পড়াশোনা চালিয়ে যাবে। উপস্থাপনায় : রাহুল বণিক বিবিএ(সম্মান), এমবিএ(হিসাববিজ্ঞান)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers