মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি
ভর্তি চলিতেছ রৌফন রেডিয়ান্ট স্কুলে প্লে গ্রুপ থেকে শুরু। চুলকাটি বাজার, (রুটস বাংলাদেশ) বনিকপাড়া রোড, বাগেরহাট।
সংবাদ শিরোনাম :
নয়ন স্মৃতি নাইট শর্ট ক্রিকেট টুর্নামেন্টে সৈয়দপুর চ্যাম্পিয়ন আত্মসমর্পণকারী দস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার বাগেরহাটে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছেন শেখ তন্ময় এমপি বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে মোংলায় মানববন্ধন বর্ণাঢ্য আয়োজনে রামপালে জাতীয় ভোটার দিবস পালন রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  বিনামূল্যে চিকিৎসা সেবা  প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন পশুর চ্যানেলে তলা ফেটে দুর্ঘটনাকবলীত কার্গো জাহাজটি এখও ঝুকি মুক্ত নয়, চলছে কয়লা অপসারণ মোংলায় কয়লা নিয়ে পশুর নদীতে কার্গো ডুবি, ১১ নাবিক জীবিত উদ্ধার মোংলা বন্দরের সিবিএ’র কর্মচারী সঘের সাবেক সাঃ সম্পাদক এস এম ফিরোজ সহ ৩ জনের সদস্য পদ বাতিল
বাংলা দ্বিতীয় পত্র নবম/দশম শ্রেণি ১ম অধ্যায় দ্বিতীয় পরিচ্ছেদ

বাংলা দ্বিতীয় পত্র নবম/দশম শ্রেণি ১ম অধ্যায় দ্বিতীয় পরিচ্ছেদ

চুলকাঠি ডেস্ক : আজ আমরা ব্যাকরণ ও এর আলোচ্য বিষয় নিয়ে আলোচনা করব। প্রতি বছর পরীক্ষায় দেখা যায় এই অংশ হতে প্রশ্ন করা হয়ে থাকে এবং বেশিরভাগ ক্ষেত্রে ভুল উত্তর প্রদান করে থাকে শিক্ষার্থীরা। কারণ সঠিকভাবে না জেনে বুঝে মুখস্ত করা। যার ফলে পরীক্ষায় উত্তর প্রদানের সময় দ্বিধাদ্বন্দে পরতে হয়। তাই এই অংশের থেকে ভালো করার জন্য বিষয়টি নিয়ে আলোচনা করা হলো। আশা করি উপকৃত হবে তোমরা।

ব্যাকরণঃ ব্যাকরণ শব্দের অর্থ বি+আ+√কৃ+অন = বিশেষভাবে বিশ্লেষণ।
অনেকেই আমরা একটি ভুল করে থাকি সেটা হলো ভাষা আগে নাকি ব্যাকরণ আগে এই বিষয় বুঝে উঠতে পারিনা। দেখ একটু গাড়ি যখন তৈরি হয় তখন কেউ জানে না কি সমস্যা হবে এর, ঠিক তেমনি ভাবে ভাষা আগেই তার স্বকীয়তা প্রকাশ করে তারপর তার ভুল খুঁজতে গিয়ে পাওয়া যায় ব্যাকরণ। অর্থাৎ আমরা বলতে পারি ব্যাকরণ আগে। তাই বলা যায় ব্যাকরণ ভাষার অভ্যন্তরীণ নিয়ম শৃঙ্খলা আবিষ্কার করে।

বাংলা ব্যাকরণ এর সকল বিষয় চারটি অংশে আলোচিত হয়ে থাকে। যেমনঃ
১। ধ্বনিতত্ত্বঃ বাংলা ব্যাকরণের ধ্বনি সংক্রান্ত সকল বিষয় এই অংশের আলোচ্য। এই অংশের আলোচ্য বিষয় গুলো হলোঃ সন্ধি, ণত্ব ও ষত্ব বিধান, ধ্বনিতত্ত্ব, ধ্বনির পরিবর্তন ইত্যাদি।

২। রূপতত্ত্ব/শব্দতত্ত্বঃ বাংলা ব্যাকরণের শব্দ এবং এর সকল বিষয়ের আলোচনা হয়ে থাকে। উপসর্গ, সমাস, প্রত্যয়, শব্দরূপ, ধাতুরূপ, পদ-প্রকরণ, ক্রিয়ার কাল, বচন, লিঙ্গ, পুরুষ ইত্যাদি শব্দতত্ত্বের আলোচ্য বিষয়।

৩। বাক্যতত্ত্ব : বাক্যের সঠিক গঠনপ্রণালী, বিভিন্ন উপাদানের সংযোজন, বিয়োজন, এদের সার্থক ব্যবহারযোগ্যতা, বাক্যমধ্যে শব্দ বা পদের রূপ-পরিবর্তন ইত্যাদি বিষয় বাক্যতত্ত্বে আলোচিত হয়।

৪। অর্থতত্ত্ব : শব্দের অর্থবিচার, বাক্যের অর্থবিচার, অর্থের বিভিন্ন প্রকারভেদ যেমন- মুখ্যার্থ, গৌণার্থ, বিপরীতার্থ ইত্যাদি অর্থতত্ত্বের আলোচ্য বিষয়।

দেশের এই বিপদাপন্ন সময়ে কোন ভাবে যেন পড়াশোনা থেমে না থাকে তাই আমাদের এই আয়োজন। স্বাস্থ বিধি মেনে সবাই ঘরে অবস্থান করো এবং সেই সাথে পড়াশোনা চালিয়ে যাবে। উপস্থাপনায় : রাহুল বণিক বিবিএ(সম্মান), এমবিএ(হিসাববিজ্ঞান)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

Leave a Reply

Your email address will not be published.

  1. © স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০২০২১, www.chulkati24.com

কারিগরি সহায়তায়ঃ-SB Computers